,

দু’টি বৃটিশ উপগ্রহ মহাকাশে যাচ্ছে আজ

জনমত ডেস্ক ।। টানা পাঁচ মাস বন্ধ থাকার পর ফের মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠাচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’। দু’টিই ব্রিটেনের উপগ্রহ। আর দু’টিই ইসরোর বাণিজ্যিক উৎক্ষেপণ।

ইসরো সূত্রে খবর, আজ রোববার রাতে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে বানানো পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যাল (পিএসএলভি)-সিরিজের ‘সি৪২’ রকেটের পিঠে চাপিয়ে মহাকাশে পাঠানো হচ্ছে ব্রিটেনের দু’টি উপগ্রহ- ‘এসওয়ান-ফোর’ এবং ‘নোভাসার’কে। ব্রিটেনের দু’টি উপগ্রহকে মহাকাশে পাঠানোর জন্য ইসরোর বাণিজ্যিক শাখা ‘অ্যানট্রিক্স কর্পোরেশন লিমিটেড’-এর সঙ্গে চুক্তি হয় ‘সারে স্যাটেলাইট টেকনোলজি লিমিটেড’-এর।

ইসরো জানিয়েছে, এটাই পিএলএলভি সিরিজের সবচেয়ে হাল্কা রকেট। ১১ বছর আগে, ২০০৭ সালে শেষ বার এই রকেটের পিঠে চাপিয়ে মহাকাশে উপগ্রহ পাঠিয়েছিল ইসরো। তার পর মানোন্নয়নের প্রয়োজনে ওই রকেটের পিঠে চাপিয়ে এত দিন আর কোনও উপগ্রহ মহাকাশে পাঠায়নি ইসরো।

গত ২৫ বছরে ওই পিএসএলভি সিরিজের বিভিন্ন ধরনের রকেটের পিঠে চাপিয়ে মহাকাশে পাঠানো হয়েছে ভারতের ৫২টি এবং ২৩৭টি বিদেশি উপগ্রহকে। ‘চন্দ্রযান-১’ ও ‘মঙ্গলযান’-এর মতো দু’টি গুরুত্বপূর্ণ উপগ্রহও মহাকাশে পাঠানো হয়েছে পিএসএলভি রকেটের পিঠে চাপিয়েই। বিশ্বে এক সঙ্গে সর্বাধিক উপগ্রহ পাঠানোর ব্যাপারেও রেকর্ড গড়েছে পিএসএলভি। গত বছর পিএসএলভি রকেটের পিঠে চাপিয়েই এক সঙ্গে ১০৪টি উপগ্রহকে মহাকাশে পাঠায় ইসরো।

Share Button


     এ বিভাগের আরো খবর পড়ুন

বিজ্ঞাপন দিন