,

প্রথমার্ধে ১-০ গোলে ইংল্যান্ড এগিয়ে

বিশ্বকাপ ডেস্ক ।। বাঁশি বাজলো দ্বিতীয় সেমির । মুখোমুখি ক্রোয়েশিয়া ও ইংল্যান্ড। কিয়েরান ট্রিপ্পিয়ারের গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করল ইংল্যান্ড। খেলার শুরুতেই ৫ মিনিটে গোলের দেখা পায় ত্রি লায়ন্সরা। সেমিফাইনালে কিয়েরান ট্রিপ্পিয়ার করলেন নিজের প্রথম আন্তর্জাতিক গোল। ক্রোয়েশিয়া ০-১ ইংল্যান্ড।

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২ টায় শুরু হয় ময়দানের লড়াই। আজকের ম্যাচে জয় দেখা দল ১৫ই জুলাই ফাইনাল খেলবে ফ্রান্সের বিপক্ষে। পরাজিত দল ১৪ই জুলাই নামবে তৃতীয় স্থানের লড়াইয়ে, তাদের প্রতিপক্ষ বেলজিয়াম।ক্রোয়েশিয়া

র‌্যাঙ্কিং: ২০

ক্রোয়েশিয়া দ্বিতীয়বারের মত লড়ছে সেমিফাইনালে। ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে প্রথম সেমিফাইনালে খেলেছিল তারা। ক্রোয়েটরা আজ জয় পেলে ইতিহাস রচনা করে প্রথমবারের মত খেলবে বিশ্বকাপ ফাইনালে।

শেষ ৯ ম্যাচে অপরাজিত ক্রোয়েশিয়া। এবারের আসরে এখন পর্যন্ত ক্রোয়েশিয়ার গোল সংখ্যা ১০টি। যা আসরের কোনো দলের তৃতীয় সর্বোচ্চ গোলের রেকর্ড। প্রতিপক্ষে গোলপোস্টে অন টার্গেটে শট নিয়েছে তারা ১৯টি।

রোড টু সেমিফাইনাল

ক্রোয়েশিয়া প্রথম রাউন্ডে ৩ ম্যাচেই জয় নিয়ে ৯ পয়েন্ট নিয়ে হয়েছিল গ্রুপ চ্যাম্পিয়ন। দ্বিতীয় রাউন্ডে ডেনমার্কের বিপক্ষে টাইব্রেকারে জয় পায় তারা। কোয়ার্টারে আবারও সেই টাইব্রেকারে হারায় স্বাগতিক রাশিয়াকে।

ইংল্যান্ড
র‌্যাঙ্কিং: ১২

১৯৯০ সালে ইতালি বিশ্বকাপে শেষ সেমিতে লড়াই করেছিল ইংল্যান্ড। ১৯৬৬ বিশ্বচ্যাম্পিয়নদের আবারও হাতছানি ফাইনালে খেলার।

বিশ্বকাপের মূল পর্ব ও বাছাইপর্ব মিলিয়ে শেষ ১৬ ম্যাচের ১৫টিতেই অপরাজিত রয়েছে ইংল্যান্ড। এর মধ্যে এবারের আসরের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বেলজিয়ামের কাছে ১-০ গোলে হার দেখে তারা। বেলজিয়ামের পর আসরের দ্বিতীয় সর্বোচ্চ ১১ গোল করেছে ইংল্যান্ড। অবশ্য স্বাগতিক রাশিয়াও আসরে সমান গোল করেছে। ইংলিশদের ১১ গোলের ৩টি গোলই এসেছে পেনাল্টি থেকে। যা এবারের আসরের যে কোনো দলের পেনাল্টি থেকে করা সর্বোচ্চ গোলের রেকর্ড।

রোড টু সেমিফাইনাল

ইংলিশরা প্রথম রাউন্ডে ২ জয় ও ১ হারে হয়েছিল গ্রুপ রানার্সআপ। দ্বিতীয় রাউন্ডে টাইব্রেকারে জয় পায় কলম্বিয়ার বিপক্ষে এবং কোয়ার্টারে জয় ছিনিয়ে নেয় সুইডেনের বিপক্ষে।

মখোমুখি

এর আগে ৭ বারের দেখায় ৪ বারই জয় পেয়েছে ইংল্যান্ড। ক্রোয়েশিয়া জয় পেয়েছে ২ বার এবং ১ ম্যাচ হয়েছে ড্র। তবে বিশ্বকাপে এটাই তাদের প্রথম লড়াই।

হ্যারি কেইন

ইংলিশ অধিনায়ক কেইন রয়েছেন গোল্ডেন বুটের রেসে একধাপ এগিয়ে। এই আসরে সর্বাধিক ৬ গোলের মালিক তিনি। ৪ গোল করে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছেন বেলজিয়ামের তারকা স্ট্রাইকার রোমেলু লুকাকু, রাশিয়ার চেরিশেভ ও পর্তুগাল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। তবে চেরিশেভ ও রোনালদো ছিটকে গেছেন রেস থেকে। কারণ তাদের দল রাশিয়া ও পর্তুগাল বিদায় নিয়েছে আসর থেকে।

ক্রোয়েশিয়া একাদশ
দানিয়েল সুবাসিচ, সিমে ভ্রাসালিকো, ইভান স্ত্রিনিচ, ইভান পেরিসিচ, দেজান লোভরেন, ইভান রাকিটিচ, লুকা মদ্রিচ, মার্সেলো ব্রোজোভিচ, মারিও মান্দজুকিচ, আন্তে রেবিচ, দোমাগোজ ভিদা।

ফরমেশন:  ৪-২-৩-১

ইংল্যান্ড একাদশ
জর্ডান পিকফোর্ড, কাইলে ওয়াকার, জন স্টোন্স, হ্যারি মাগিরে, জেসে লিংগার্ড, জর্ডান হেন্ডারসন, হ্যারি কেইন, রহিম স্টারলিং, কিয়েরান ট্রিপ্পিয়ার, অ্যাশলি ইয়ং, ডেলে আলি।

Share Button


     এ বিভাগের আরো খবর পড়ুন

বিজ্ঞাপন দিন