,

বসনিয়া গণহত্যার ২৩ বছর পূর্তিতে লন্ডনে স্মরণসভা

জনমত রিপোর্ট ।।  বসনিয়ার স্রেব্রেনিসা গণহত্যার ২৩ বছর পূর্তিতে ইস্ট লন্ডন মসজিদের উদ্যোগে আয়োজিত এক স্মরণসভায় বক্তারা সেই ভয়াবহ হত্যাযজ্ঞের ঘটনা স্মরণ করে বলেছেন, এটি ছিলো ইতিহাসের একটি নিকৃষ্টতম অধ্যায়। বিশ্বের আর কোনো দেশে, কোনো জাতির উপর যেনো এমন হত্যাযজ্ঞ না চলে। এই গণহত্যার ঘটনা বারবার স্মরণ করার মধ্য দিয়ে আমরা যেনো নিজেদেরকে সচেতন করে তুলতে পারি, মানুষ হত্যার বিরুদ্ধে বিশ্বে জনমত গড়ে তুলতে পারি । কোনো বিবেকবান মানুষ বসনিয়ার ঘটনার পুনারাবৃত্তি চায় না।

৯ জুলাই সোমবার বিকেলে মারিয়াম সেন্টারের তৃতীয় তলায় অনুষ্ঠিত স্মরণসভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন সারায়েভো হসপিটালের সার্জারী বিভাগের প্রধান ডাঃ ইজাজ পিলাভ, টাওয়ার হ্যামলেটস ইন্টারফেইথ ফোরামের চেয়ারম্যান অ্যালান গ্রীন, সেন্টার অব দ্যা ইসলাম এন্ড মেডিসিন এর ডাইরেক্টর আরজো আহমদ, ফরওয়ার্ড থিংকিং এর কো-ফাউন্ডার অলিভার মেকটর্নান, ওয়ার সার্ভাইভার রেশাদ টারবনজা, ইস্ট লন্ডন মস্ক এন্ড লন্ডন মুসলিম সেন্টারের চেয়ারম্যান মুহাম্মদ হাবিবুর রহমান, বসনিয়া হ্যারিটেজ ফাউন্ডেশনের কো-ফাউন্ডার ড. আব্দুল্লাহ ফলিক ও ইস্ট লন্ডন মস্ক এন্ড লন্ডন মুসলিম সেন্টারের সিইও নজমুল হোসাইন।
বক্তারা বলেন, ইউরোপের মাটিতে দ্বিতীয় মহাযুদ্ধের পর ১৯৯৫ সালের এই হত্যাকান্ডটি ছিলো সবচেয়ে জঘন্য ঘটনা। মাত্র দুই তিনদিনে ৮ হাজারেরও বেশি বসনিয়ান মুসলমানকে নৃশংস কায়দায় হত্যা করা হয় । এর মধ্যে বাছাই করে ছেলে, শিশু এবং পুরুষদের হত্যা করা হয়।

Share Button


     এ বিভাগের আরো খবর পড়ুন

বিজ্ঞাপন দিন