,

যুক্তরাজ্যে ৩ এপ্রিল লাভ অ্যা মুসলিম ডে পালনের আহ্বান…

গত সপ্তাহজুড়ে যুক্তরাজ্যের অন্তত পাঁচটি শহরে বিভিন্ন ঠিকানায় অজ্ঞাত পরিচয়ে কয়েকশ’ চিঠি পোস্ট করা হয়েছে। এতে ৩ এপ্রিল তারিখে এক দিনের জন্য ‘মুসলমানদের শাস্তি’ দেয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। চিঠিতে অপরাধের তীব্রতার উপর ‘পয়েন্ট সিস্টেম ভিত্তিক’ জনগণকে মৌখিক এবং শারীরিকভাবে মুসলমানদের উপর হামলা চালাতে বলা হয়েছে।

এতে একজন মুসলিম নারীর মাথা থেকে হিজাব টেনে খুলে নেয়ার জন্য ২৫টি পয়েন্ট, একজন মুসলিমকে হত্যার জন্য ৫০০ পয়েন্ট, একটি মসজিদে বোমা হামলার জন্য ১০০০ পয়েন্ট এবং পবিত্র মক্কায় পরমানু হামলা চালানোর জন্য ২,৫০০ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। দেশটির বিভিন্ন শহরের বিপুল সংখ্যক মানুষের কাছে পাঠানো মুসলিম বিদ্বেষপূর্ণ এই চিঠির বিষয়ে সন্ত্রাস-বিরোধী ইউনিট তদন্ত করছে। বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলী ও রুপা হকসহ লেবার পার্টির চার মুসলিম সদস্যকেও এই চিঠি পাঠানো হয়েছে।
মুসলিমদের ওপর হামলার আহ্বান সম্বলিত এই চিঠির প্রতিক্রিয়ায় ‘মেন কমিউনিটি’ কর্তৃক ৩ এপ্রিল ‘একজন মুসলিমকে ভালবাসার’ দিন হিসেবে উদযাপন করার আহ্বান জানানো হয়েছে।

মার্টিন লুথার কিংয়ের উদ্ধৃতি দিয়ে এতে বলা হয়েছে, ‘অন্ধকার কখনো অন্ধকার দূর করতে পারে না; কেবল আলোই এটি করতে পারে। ঘৃণা কখনো ঘৃণা দূর করতে পারে না; কেবল ভালবাসাই এটি করতে পারে’।

‘লাভ অ্যা মুসলিম ডে’তে উদারতা প্রকাশের একটি তালিকা তৈরি করা হয়েছে এবং তা সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। মুসলিমদের সঙ্গে ভাল কাজের জন্য এতে পয়েন্ট প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে।
রাজনৈতিক এবং সামাজিক প্রবৃত্তি বিষয়ক দেশটির জাতীয় দাতব্য প্রতিষ্ঠান ‘মুসলিম এনগেজমেন্ট এন্ড ডেভেলপমেন্ট’ এর কর্মী শাহাব ইদ্রিস বলেন, ‘আমি মুসলিম সম্প্রদায়ের কাছ থেকে যেসব প্রতিক্রিয়া দেখেছি তা সত্যিই ইতিবাচক ছিল। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে অমুসলিমদের কাছ থেকে পাওয়া প্রতিক্রিয়া। তারা বলছেন যে তারা তাদের মুসলিম সহকর্মীদের সঙ্গে রয়েছেন এবং তাদের জন্য এ বিষয়ে কিছু করার আগ্রহ প্রকাশ করেছেন।
তিনি আশা করেন যে তার এই ধারণা মানুষকে একত্রিত করবে। ‘লাভ অ্যা মুসলিম ডে’ উৎযাপনের তালিকায় রয়েছে- ‘একজন মুসলিমের জন্য হেসে আনন্দ প্রকাশ’, ‘কেকের সঙ্গে মুসলিম কফি কেনা’ এবং ‘অভাবগ্রস্তদের জন্য তহবিল সংগ্রহকরা’। সূত্র: বিবিসি

Share Button


     এ বিভাগের আরো খবর পড়ুন

বিজ্ঞাপন দিন