img

সৌদি-ব্রিটেনসহ ইউরোপ ও আমেরিকায় আজ থেকে রোজা শুরু

প্রকাশিত :  ১৭:২৯, ১০ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৮:২৮, ১১ মার্চ ২০২৪

সৌদি-ব্রিটেনসহ ইউরোপ ও আমেরিকায় আজ থেকে রোজা শুরু

সৌদি আরবের আকাশে গতকাল পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আজ সোমবার (১১) মার্চ থেকে দেশটিতে রোজা শুরু হচ্ছে। সৌদি কর্তৃপক্ষের বরাত দিয়ে খালিজ টাইমস জানিয়েছে। সে হিসেবে ব্রিটেন ও বিভিন্ন আরব দেশসহ ইউরোপ-আমেরিকায় পবিত্র রোজা শুরু হচ্ছে আজ থেকে। 

সৌদি আরবের সঙ্গে মিল রেখে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশসহ ব্রিটেন, ইউরোপ ও আমেরিকার মুসলিম কমিউনিটি রোজা শুরু করে থাকেন। গতকাল সৌদিসহ মধ্যপ্রাচ্যের বহু দেশে চাঁদ দেখা যাওয়ায় আজ সোমবার থেকে রোজা রাখবেন ব্রিটেনের মুসলিম কমিউনিটির মানুষ।

লন্ডনে প্রথম রোজার সেহরির শেষ সময় ৪ টা ৪৩ মিনিটে আর ইফতার ৬ টা ০২ মিনিটে।

এদিকে অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনেই মঙ্গলবার থেকে পবিত্র রমজান মাস শুরু করবে। 

অস্ট্রেলিয়ার ফেডারেল কাউন্সিল অব ইমাম, অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল, কাউন্সিল অব ফতোয়া এবং শরিয়া আরবিট্রেশনের সহযোগিতায় দেশটির গ্র্যান্ড মুফতি জানিয়েছে, সোমবার শাবান মাস শেষ হবে। ফলে মঙ্গলবার হবে রমজান মাসের প্রথম দিন।

ভৌগলিক অবস্থান এবং চাঁদ ওঠার কারণে অস্ট্রেলিয়া প্রায়ই বিশ্বের প্রথম দেশ হিসেবে রোজার তারিখ ঘোষণা করে থাকে।

ব্রুনেইতে চাঁদ দেখা না যাওয়ার কারণে মঙ্গলবার রমজান মাস শুরু হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। মালয়েশিয়ায়ও চাঁদের দেখা না পাওয়ার কারণে মঙ্গলবার প্রথম রোজা পালন করা হবে।

সাধারণত সৌদিতে রমজান মাস শুরুর পরদিন বাংলাদেশে পবিত্র এই মাস শুরু হয়। তবে জাতীয় চাঁদ দেখা কমিটির ওপর চূড়ান্ত সিদ্ধান্ত নির্ভর করে। আজ সোমবার জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক রয়েছে।

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫ | JANOMOT | জনমত

img

জনসমক্ষে দায়িত্বে ফিরছেন রাজা চার্লস

প্রকাশিত :  ১৮:৫৩, ২৬ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১৯:১৭, ২৬ এপ্রিল ২০২৪

মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত ব্রিটেনের রাজা চার্লস। তার ক্যানসার ধরা পড়েছিল গত ফেব্রুয়ারিতে। তখন থেকেই তিনি জনসমক্ষে সব ধরনের দায়িত্ব পালন থেকে বিরত ছিলেন। তবে এবার সুখবর দিলো বাকিংহাম প্যালেস। খবর বিবিসির।

বাকিংহাম প্যালেস সূত্রে জানা গেছে, আগামী মঙ্গলবার একটি ক্যান্সার চিকিৎসা কেন্দ্রে প্রথমিকভাবে যাওয়া শুরু করবেন। এছাড়াও তার গ্রীষ্মকালীন পরিকল্পনার মধ্যে একটি রাষ্ট্রীয় সফরও রয়েছে। যেখানে তিনি জাপানের সম্রাটের সঙ্গে দেখা করবেন।
বাকিংহাম প্যালেসের একজন মুখপাত্র বলেছেন, তার চিকিৎসা কার্যক্রম অব্যাহত থাকবে, তবে এখন পর্যন্ত যে অগ্রগতি হয়েছে তাতে ডাক্তাররা যথেষ্ট সন্তুষ্ট। তার ক্যান্সারের চিকিত্সা কতদিন স্থায়ী হবে এ বিষয়ে যদিও পরিষ্কার করে কিছু বলেনি ডাক্তাররা। তবে আশা করছেন তিনি সুস্থ হয়ে উঠবেন।

মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক ঘটে চার্লসের। তারপর ক্যানসার ধরা পড়েছিল গত ফেব্রুয়ারিতে সে সময় বাকিংহাম প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছিল, চিকিৎসায় সেরে ওঠার ব্যাপারে সম্পূর্ণ আস্থা রয়েছে ৭৫ বছর বয়সী রাজা চার্লসের। যত দ্রুত সম্ভব আবার স্বাভাবিক দায়িত্ব পালনে ফিরবেন বলেও আশাবাদী তিনি।

চার্লস গত জানুয়ারিতে তিন রাত হাসপাতালে কাটিয়েছেন। সেখানে তার প্রোস্টেটের চিকিৎসা হয়। হাসপাতালে চিকিৎসাকালে তার শারীরিক অবস্থা নিয়ে অন্য একটি বিষয়ে উদ্বেগ দেখা দেয় বলে বাকিংহাম প্রাসাদ জানিয়েছিল। তবে তার কোন ধরনের ক্যানসার হয়েছে, সেসময় সে বিষয়ে কিছু জানায়নি তারা।