img

শ্রীলঙ্কার বিপক্ষে বোলিংয়ে বাংলাদেশ

প্রকাশিত :  ০৫:২২, ৩০ মার্চ ২০২৪

শ্রীলঙ্কার বিপক্ষে বোলিংয়ে বাংলাদেশ

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথমটিতেই বাজেভাবে হেরেছে বাংলাদেশ। সিরিজে পিছিয়ে পড়ে আজ দ্বিতীয় টেস্টে মাঠে নামছে টাইগাররা।  চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন লঙ্কান অধিনায়ক ধনঞ্জায়া ডি সিলভা। 

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে দলে ছিলেন না সাকিব আল হাসান। তবে চট্টগ্রাম টেস্ট দিয়েই আবার জাতীয় দলের হয়ে মাঠে ফিরছেন তিনি। সিলেটে টাইগারদের একাদশে ছিলেন শরিফুল ইসলাম এবং নাহিদ রানা। তবে দ্বিতীয় টেস্টের একাদশে রাখা হয়নি তাদের। এ দুজনের বদলে একাদশে আছেন শাহাদাত হোসেন এবং হাসান মাহমুদ। এই টেস্ট দিয়েই সাদা পোশাকে অভিষেক হচ্ছে হাসানের। 

এদিকে সিরিজের দ্বিতীয় টেস্ট থেকে চোটের কারণে ছিটকে গেছেন লঙ্কান পেসার কাসুন রাজিথা। সিলেটে ৮ উইকেট নিয়েছিলেন তিনি। তাঁর বদলে দলে জায়গা পেয়েছেন অসিথা ফার্নান্দো।  

বাংলাদেশ একাদশ: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, হাসান মাহমুদ।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে, নিশান মাদুশঙ্কা, কুসল মেন্ডিস (উইকেটরক্ষক), অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কামিন্দু মেন্ডিস, প্রবাথ জয়সুরিয়া, অসিথা ফার্নান্দো, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্দো

img

আর্চারকে নিয়ে বিশ্বকাপ দল ঘোষণা ইংল্যান্ডের

প্রকাশিত :  ১৪:০১, ৩০ এপ্রিল ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাকি আর মাত্র এক মাস। এর মধ্যে দল ঘোষণার সময় বাকি আর একদিন। আগামী ১ জুন থেকে ক্যারিবিয়ান অঞ্চল ও যুক্তরাষ্ট্রে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শেষ সময়ে এসে দলগুলো ঘোষণা দিচ্ছে নিজেদের বিশ্বকাপ স্কোয়াড। এরই মধ্যে দল জানিয়েছে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এবার তৃতীয় দল হিসেবে নিজেদের বিশ্বকাপ দল ঘোষণা করল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ইংল্যান্ড এর ১৫ সদস্যের বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন লম্বা সময় ধরে ইনজুরিতে ভোগা পেসার জোফরা আর্চার। এছাড়াও দলে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা বাহাতি স্পিনার টম হার্টলি। তবে বিশ্বকাপ দলে জায়গা হয়নি ক্রিস ওকসের।

সবশেষ ২০২৩ সালের মার্চে ইংল্যান্ডের হয়ে খেলেছিলেন আর্চার। এক বছরেরও বেশি সময় ধরে ইনজুরি থেকে সেরে উঠে ডাক পেলেন জাতীয় দলে। তার সঙ্গে দলে ফিরেছেন ক্রিস জর্ডানও। 

ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল: জস বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, উইল জ্যাকস, জনি বেয়ারস্টো, বেন ডাকেট, হ্যারি ব্রুক, লিয়াম লিভিংস্টোন, মঈন আলি (সহ-অধিনায়ক), স্যাম কারান, ক্রিস জর্ডান, টম হার্টলি, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড ও রিস টপলে।