img

চাঁদ দেখা যায়নি, সৌদি ব্রিটেনসহ ইউরোপ-আমেরিকায় ঈদ বুধবার

প্রকাশিত :  ১৮:১২, ০৮ এপ্রিল ২০২৪

চাঁদ দেখা যায়নি, সৌদি ব্রিটেনসহ ইউরোপ-আমেরিকায় ঈদ বুধবার

সৌদি আরবে দেখা যায়নি ঈদের চাঁদ। সুতরাং দেশটিতে ঈদ হচ্ছে বুধবার (১০ এপ্রিল)। সোমবার (৮ এপ্রিল) স্থানীয় সময় সন্ধ্যায় এই তথ্য নিশ্চিত করে সৌদির চাঁদ দেখা কমিটি। সৌদি আরবের সাথে মিল রেখে ব্রিটেনসহ ইউরোপ-আমেরিকায় দেশগুলো ঈদ পালন করে থাকে। 

সৌদি আরব কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, আগামীকাল মঙ্গলবার দেশটিতে শেষ রোজা হবে। তার পরদিন শাওয়াল মাসের প্রথম দিন ঈদুল ফিতর উদযাপন করা হবে।

এই তথ্য নিশ্চিত করার আগে সৌদির চাঁদ দেখা কমিটির প্রধান জ্যোতির্বিজ্ঞানী আবদুল্লাহ আল-খুদাইরি বলেছিলেন, মেঘের কারণে শাওয়াল মাসের চাঁদ দেখা কঠিন হয়ে পড়েছে।

আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে। 

বাংলাদেশের আবহাওয়া দপ্তর থেকে বলা হয়েছে, এ বছর বাংলাদেশে রমজান মাস ৩০ দিনের হতে পারে। তবে দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তানের আবহাওয়া অফিস জানিয়েছে, এবার পাকিস্তানে রোজা ২৯টি হতে পারে। কারণ ৯ এপ্রিল রাতেই দেশটির আকাশে ঈদের চাঁদ দেখা যাবে।


 

img

হজ ভিসা আবেদনের সময় বাড়ল

প্রকাশিত :  ১০:০৬, ৩০ এপ্রিল ২০২৪

হজের ভিসার আবেদনের সময় বাড়িয়েছে সৌদি আরব সরকার। ধর্ম মন্ত্রণালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সময় বাড়ানো হয়েছে। ফলে এ বছর হজে যেতে চূড়ান্ত নিবন্ধনকারীরা আগামী ৭ মে পর্যন্ত ভিসার আবেদন করতে পারবেন। বিষয়টি নিশ্চিত করেছেন হজ এজেন্সি অ্যাসোসিয়েশনের বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম।

তিনি জানান, হজের ভিসা আবেদনের সময়সীমা ছিল ২৯ এপ্রিল। সেখান থেকে বাড়িয়ে আগামী ৭ মে করা হয়েছে।

তিনি বলেন, “ধর্মমন্ত্রীর আবেদনের পরিপ্রেক্ষিতে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় বাংলাদেশি হাজিদের জন্য সময় বাড়িয়েছে।” নির্ধারিত সময়ের মধ্যে ভিসা আবেদন করার জন্য অনুরোধ জানান তিনি।

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব মো. মঞ্জুরুল হক গণমাধ্যমকে বলেন, “হজের ভিসা আবেদনের সময় আরও বাড়ানোর জন্য আমারা আবেদন করেছিলাম। সময় বেড়েছে। কিন্তু আমরা এখনো আনুষ্ঠানিক চিঠি পাইনি।”

আগামী ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে। ৮ মে এ বছরের হজে আনুষ্ঠানিকতার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।