img

কলম্বিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৯ সৈন্য নিহত

প্রকাশিত :  ০৫:২৯, ৩০ এপ্রিল ২০২৪

কলম্বিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৯ সৈন্য নিহত

দক্ষিণ আমেরিকার কলম্বিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৯ সৈন্য নিহত হয়েছেন।  সোমবার (২৯ এপ্রিল) দেশটির উত্তরাঞ্চলে সেনা সদস্যদের বহনকারী এই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

মঙ্গলবার (৩০ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, কলম্বিয়ার নয়জন সেনা সোমবার উত্তর বলিভার বিভাগে তাদের হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা গেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। মূলত দেশের এই অঞ্চলেই বৃহত্তম কোকেন কার্টেলের বিরুদ্ধে লড়াই করছে দক্ষিণ আমেরিকার এই দেশটির সামরিক বাহিনী।

প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে বলেছেন, গালফ ক্ল্যান গোষ্ঠীর বিরুদ্ধে অভিযানের জন্য নতুন সৈন্যদের সরবরাহ করার সময় হেলিকপ্টারটি দুর্ঘটনার মুখে পড়ে।

বিধ্বস্ত এই হেলিকপ্টারটি ছিল রাশিয়ার তৈরি এমআই-১৭ মডেলের। অবশ্য প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো বা দেশটির সামরিক বাহিনীর কেউই রাশিয়ার তৈরি এই হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার কারণ সম্পর্কে কিছু বলেনি।

এছাড়া হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার সঙ্গে গালফ ক্ল্যান গোষ্ঠীর কোনও সংশ্লিষ্টতা আছে কিনা সেটিও উল্লেখ করা হয়নি। কলম্বিয়ায় এই গোষ্ঠীটির ৪ হাজার সশস্ত্র যোদ্ধা রয়েছে।

img

২৬ চীনা কোম্পানির তুলায় নিষেধজ্ঞা যুক্তরাষ্ট্রের

প্রকাশিত :  ১০:২৫, ১৭ মে ২০২৪

সংখ্যালঘু উইঘুর মুসলিম জনগোষ্ঠীর ওপর বেইজিংয়ের কথিত গণহত্যা এবং উইঘুরদের জোরপূর্বক শ্রমদানে বাধ্য করার অভিযোগ তুলে চীনের ২৬টি চীনা তুলা রপ্তানিকারী কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় (ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি) এই নিষেধাজ্ঞা জারি করেছে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী আলেজান্দ্রো মায়োরকাস বলেন, ‘যুক্তরাষ্ট্র নীতিগতভাবে গণহত্যাবিরোধী; আর আমাদের জাতির সরবরাহ চেইনে বাধ্যতামূলক শ্রমের মাধ্যতে তৈরি পণ্য প্রবেশ করবে— তা আমরা বরদাস্ত করব না।’

চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিনজিয়াংয়ে বসবাসকারী সংখ্যালঘু মুসলিমদের ওপর বেইজিং নির্মম অত্যাচার করছে বলে গত কয়েক বছর ধরে অভিযোগ করে আসছে ওয়াশিংটন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় এই ইস্যুতে ওয়াশিংটনের সঙ্গে বেইজিংয়ের সম্পর্কে ব্যাপকমাত্রায় টানাপোড়েন চলেছে।

চীনের কমিউনিস্ট সরকারের বিরুদ্ধে উইঘুর গণহত্যা এবং সেখানকার কোম্পানিগুলোর বিরুদ্ধে উইঘুরদের জোরপূর্বক শ্রমদানে বাধ্য করার অভিযোগ করে আসছে ওয়াশিংটন। তবে বেইজিং বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

কাপড়ের সুতা তৈরির উপযোগী তুলা উৎপাদনের জন্য জিনজিয়াং বিখ্যাত। যে ২৬ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, সেগুলোর সবই জিনজিয়াংভিত্তিক। এগুলোর মধ্যে ৫টি জিনজিয়াং থেকে তুলা কেনা এবং বাকি ২১টি সেই তুলা যুক্তরাষ্ট্রের পাইকারি বাজারে রপ্তানি করে।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে আলেজান্দ্রো মায়োরকাস জানিয়েছেন, উইঘুর ফোর্সড লেবার প্রিভেনশন অ্যাক্ট (ইউএফএলপিএ) নামের একটি মার্কিন আইনের ভিত্তিতে নেওয়া হয়েছে এ পদক্ষেপ। এই আইনের আওতায় এর আগে ২০২১ সালে মার্কিন আমদানিকারকদের জিনজিয়াং থেকে তুলা আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল স্বারাষ্ট্র মন্ত্রণালয়।

নিষেধাজ্ঞার আদেশ জারির পর তাকে স্বাগত জানিয়েছেন মার্কিন পার্লামেন্টের কয়েকজন জনপ্রতিনিধি। তাদের মধ্যে ডেমোক্রেটিক ও রিপাবলিকান— উভয় দলের সদস্যর রয়েছেন।

অন্যদিকে ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস থেকে দেওয়া এক বিবৃতিতে এ প্রসঙ্গে অসন্তোষ জানিয়ে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের কতিপয় রাজনীতিবিদ দীর্ঘদিন ধরে জিনজিয়াংয়ের স্থিতিশীলতা নষ্ট করার চেষ্টা করছেন। সাম্প্রতিক এই পদক্ষেপ সেই প্রচেষ্টার অংশ।’