img

৩ উইকেট নেওয়ার পরদিনই না ফেরার দেশে ক্রিকেটার

প্রকাশিত :  ১০:৪৬, ০৪ মে ২০২৪

৩ উইকেট নেওয়ার পরদিনই না ফেরার দেশে ক্রিকেটার

আগের দিন বুধবার বল হাতে দুর্দান্ত পারফর্ম করে ম্যাচে তিন উইকেট তুলে নিয়েছিলেন ২০ বছর বয়সি ইংলিশ ক্রিকেটার জশ বেকার। কিন্তু পর‌দিনই তার সতীর্থদের শুনতে হলো এ তরুণ ক্রিকেটারের মৃত্যু সংবাদ।

জশ বেকার ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের জার্সিতে বল হাতে ২২ গজ মাতিয়েছিলেন। ২০২১ সালে বয়সভিত্তিক দলের হয়ে দেশের জার্সিতে দুটি ওয়ানডেও খেলেন তিনি। বেঁচে থাকলে আগামী ১৬ মে ২১তম জন্মদিন পালন করতেন বেকার।

গত বুধবার কাউন্টি ক্রিকেটের সেকেন্ড ইলেভেন চ্যাম্পিয়নশিপে উস্টারশায়ারের হয়ে সমারসেটের বিপক্ষে শিকার করেন ৩ উইকেট। বৃহস্পতিবার বেকারের প্রথম শ্রেণির দল উস্টারশায়ার এক বিবৃতিতে তার মৃত্যুর খবর নিশ্চিত করে।  তবে কীভাবে বেকারের মৃত্যু হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি তারা।

ইএসপিএনক্রিকইনফো সূত্রে জানা যায়, বেকারের মৃত্যুতে উস্টারশায়ারের প্রধান নির্বাহী অ্যাশলি জাইলস এক বিবৃতিতে বলেন, জশের মৃত্যুর খবর আমাদের সবাইকে বিধ্বস্ত করে দিয়েছে। জশ দলে একজন সতীর্থের চেয়েও বেশি কিছু ছিল। আমাদের ক্রিকেট পরিবারের অবিচ্ছেদ্য অংশ ছিল সে। আমরা তাকে মিস করব। জশের পরিবার ও বন্ধু-বান্ধবের জন্য আমাদের সমবেদনা ও প্রার্থনা রইল।

২০২১ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হওয়া বেকার ৪৭টি ম্যাচ খেলে ৭০ উইকেট শিকার করেন।  গত বছর উস্টারশায়ারের সঙ্গে তিন বছরের চুক্তিও করেন বেকার।



img

মেসির চুক্তির সেই ন্যাপকিনের দাম ১১ কোটি

প্রকাশিত :  ০৬:৪৬, ১৮ মে ২০২৪

নিলামে বিক্রি হয়েছে বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসির চুক্তির বিখ্যাত সেই ন্যাপকিন পেপার । পেপারটি নিলামে ৯ লাখ ৬৫ হাজার ডলারে বিক্রি হয়েছে। যার বাংলাদেশি টাকায় প্রায় ১১ কোটি ২৯ লাখ টাকা। 

শুক্রবার (১৮ মে) ন্যাপকিনটি নিলামে বিক্রয় হয়েছে।

ব্রিটিশ নিলাম হাউস বোনহামসে নিলাম অনুষ্ঠিত হয়েছে। নিলামে ন্যাপকিন পেপারের ভিত্তিমূল্য ছিল ৩ লাখ ডলার। ধারণা চেয়েও বেশি দামে বিক্রি হয়েছে এই নেপকিন পেপারটি।

আর্জেন্টাইন এজেন্ট হোরাশিও গ্যাগিওলি প্রথমে মেসির নাম সুপারিশ করেছিলেন। তার উপস্থিতিতে ন্যাপকিন পেপারে এই চুক্তি সম্পন্ন হয়। বোনহামস জানিয়েছে, ন্যাপকিন পেপারটি গ্যাগিওলির কাছ থেকে সংগ্রহ করা হয়েছে। এটি নিলামে যে দামে বিক্রি হয়েছে, সেখান থেকে একটি অংশ অনলাইন নিলামের প্রশাসনিক ফি হিসেবে দিতে হবে—এটি ‘ক্রেতার প্রিমিয়াম’।

ঐতিহাসিক সেই ন্যাপকিন পেপার। বার্সার সঙ্গে মেসির প্রথম চুক্তিপত্র হিসেবে এই ন্যাপকিন পেপারকে বিবেচনা করা হয়।

১৩ বছর বয়সী মেসি এই ন্যাপকিন পেপারে বার্সেলোনার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন। ২০০০ সালের সেপ্টেম্বরে ট্রায়ালের জন্য পরিবারের সঙ্গে বার্সেলোনায় যান মেসি। সঙ্গে ছিলেন দুই আর্জেন্টাইন প্রতিনিধি ফাবিয়ান সোলদিনি ও মার্তিন মনতেরো এবং গাজ্জোলি। ট্রায়ালে সবাইকে চমকে দেন মেসি। তাই চুক্তির আশা নিয়ে রোসারিওতে ফেরে তার পরিবার।

সেই সময়ের বার্সেলোনা সভাপতি হুয়ান গাসপার্ত অবশ্য হরমোনজনিত সমস্যায় ভোগা ১৩ বছর বয়সী একটি ছেলের সঙ্গে চুক্তিতে যাওয়া ঝুঁকিপূর্ণ মনে করেছিলেন। তাকে রাজি করানোর জন্য বার্সেলোনার তখনকার টেকনিক্যাল সেক্রেটারি কার্লো রেক্সাসকে চাপ দেন গাজ্জোলি ও মিনগেলা। শেষ পর্যন্ত চুক্তির কথা লেখা হয়েছিল ওই ন্যাপকিন পেপারে।