img

টানা দ্বিতীয় জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ

প্রকাশিত :  ১৭:০৩, ০৫ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১৭:১৯, ০৫ মে ২০২৪

টানা দ্বিতীয় জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ

সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে সহজ ম্যাচ কঠিন করে জিতল বাংলাদেশ। ১২০ বলে ১৩৯ রান করতেও ঘাম ঝড়াতে হয় টাইগারদের। সেইসঙ্গে ম্যাচও কঠিন করে ফেলে তারা। তবে মাহমুদউল্লাহ রিয়াদ ও তাওহিদ হৃদয়ের দায়িত্বশীল ব্যাটিংয়ে জয় পেয়েছে বাংলাদেশ। জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারিয়ে টাইগাররা। এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-০ তে এগিয়ে গেলো নাজমুল হাসান শান্তর দল।

রোববার (৫ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠান টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে জিম্বাবুয়ে। তবে ব্রায়ান বেনেট ও জনাথন ক্যাম্পবেলের ব্যাটে ভর করে ১৩৮ রানের পুঁজি পায় সফরকারীরা।

২৪ বলে ৪৫ রান করেন ক্যাম্পবেল। এছাড়া ২৯ বলে ৪৪ রানে অপরাজিত থাকেন বেনেট। বাংলাদেশের পক্ষে রিশাদ ও তাসকিন নেন ২টি করে উইকেট।  

১৩৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন লিটন দাস। অন্যদিকে কিছুটা দেখেশুনে খেলতে থাকেন তানজিদ তামিম। জিম্বাবুয়ের বোলারদের ওপর চড়াও হন লিটন। এরপর বৃষ্টি নামলে কিছু সময় খেলা বন্ধ থাকে। বৃষ্টি থামলে আবারও খেলা শুরু হয়।

এরপরই দলীয় ৪১ রানে ১৯ বলে ১৮ রান করে আউট হন তানজিদ তামিম। তার বিদায়ের পর ক্রিজে আসেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শান্তকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন লিটন।

তবে দলীয় ৬১ ও ৬২ রানে জোড়া উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। শান্ত ১৫ বলে ১৬ ও লিটন ২৫ বলে ২৩ রান করে আউট হন। এরপর বৃষ্টি নামলে বন্ধ হয়ে যায় খেলা। বৃষ্টির পর খেলা শুরু হলে জাকের আলি অনিক ও তাওহিদ হৃদয় মিলে চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন।

৩১ রানের জুটি গড়েন তারা। তবে দলীয় ৯৩ রানে সাজঘরে ফিরে যান জাকের। এরপর ক্রিজে আসা মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন হৃদয়। রিয়াদকে সঙ্গে নিয়ে আগ্রাসী ব্যাটিংয়ে ৯ বল হাতে রেখে জয় নিশ্চিত করে বাংলাদেশ। মাহমুদউল্লাহ ১৬ বলে ২৬ ও হৃদয় ২৫ বলে ৩৭ রানে অপরাজিত থাকেন।   

img

মেসির ফেরার ম্যাচে শেষ মুহূর্তের গোলে মিয়ামির জয়

প্রকাশিত :  ০৫:১৬, ১৯ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ০৫:১৭, ১৯ মে ২০২৪

মন্ট্রিলের বিপক্ষে ম্যাচে হাঁটুতে চোট পাওয়ায় অরল্যান্ড সিটির বিপক্ষে বিশ্রামে ছিলেন লিওনেল মেসি। চোটের কারণে আগের ম্যাচে ইন্টার মায়ামির জার্সিতে নামতে পারেননি লিওনেল মেসি। তার অনুপস্থিতিতে ফ্লোরিডার ক্লাবটি জয়বঞ্চিত থাকায় একটি সংবাদমাধ্যমে শিরোনাম করেছিল এমন– ‘নো মেসি, নো পার্টি।’দলের প্রধান তারকা না থাকায় ম্যাচটি জিততে পারেনি মিয়ামি। এতে টানা পাঁচ ম্যাচের জয়রথ থেমে যায় মিয়ামির।  এক ম্যাচ পর আজ মাঠে ফেরেন আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী অধিনায়ক। তার ফেরার দিনে কষ্ট হলেও শেষ মুহূর্তে জয় পেয়েছে মিয়ামি।

বাংলাদেশ সময় রোববার ভোরে ফ্লোরিডার চেজ স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়া ম্যাচটিতে শেষ মুহূর্তে ডিসি ইউনাইটেডকে ১-০ ব্যবধানে হারায় মেসির মিয়ামি। দলের হয়ে গোলটি করেছেন বদলি হিসেবে মাঠে নামা লিওনার্দো কাম্পানা। ম্যাচের যোগকরা সময়ে ৯৪ মিনিটে গোলটি করেন তিনি।

মেসিকে পেয়ে আত্মবিশ্বাসী মায়ামি ম্যাচের শুরু থেকেই বলের দখলে আধিপত্য দেখায়। তবে আক্রমণে খুব একটা দাপট দেখাতে পারছিল না দলটি।

অষ্টম মিনিটে প্রথমবার লক্ষ্যে আঘাত হাতে মায়ামি। লুইস সুয়ারেজের পাস থেকে গোলের সামনেই বল পেয়েছিলেন বেঞ্জামিন ক্রেমাসি। তবে তার দুর্বল শট সহজেই ফিরিয়ে দেন প্রতিপক্ষ গোলরক্ষক।


মায়ামির দাপটের মধ্যে ভয়ে চুপসে যায়নি ডিসি ইউনাইটেড। রক্ষণ সামলে আক্রমণে ওঠার চেষ্টা করেছে তারাও। ১৯ মিনিটে প্রথমবার গোলে শট নেয় তারা। তবে পেনাল্টি বক্সের ওনেক বাইরে থেকে নেয়া পেদ্রো সান্তোসের সেই শট সহজেই ফিরিয়ে দেন মায়ামির গোলরক্ষক।

৪৩ মিনিতে সহজ মিস করেন ক্রেমাসি। জর্ডি আলবার বাড়ানো দুর্দান্ত বল বক্সের মধ্যে ভালোভাবে নিয়ন্ত্রণে নিয়েও জালে পাঠাতে পারেননি তিনি। সামনে থাকা একমাত্র গোলরক্ষকের গায়ে বল মারেন তিনি। গোল ছাড়াই শেষ হয় প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধ্বেও খেলতে নেমে দুই দল পাল্টাপাল্টি আক্রমণ করতে থাকে। কিন্তু এই অর্ধেও কেউ গোলের দেখা পায়নি। অবশেষে ৯৪ তম মিনিটে ম্যাচের যোগকরা সময়ে মিয়ামির হয়ে একমাত্র গোলটি করেন বদলি হিসেবে মাঠে নামা লিওনার্দো কাম্পানা। শেষ মুহূর্তের রুদ্ধশ্বাস জয়ে হাসিমুখে মাঠ ছাড়েন মেসিরা।