img

আজ ব্লকে পাঁচ কোম্পানির বড় লেনদেন

প্রকাশিত :  ১২:০১, ০৮ মে ২০২৪

আজ ব্লকে পাঁচ কোম্পানির বড় লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে আজ সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (০৮ মে) ৩৫টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ৪১ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি লেনদেন হতে দেখা গেছে পাঁচ কোম্পানির শেয়ার। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সবচেয়ে বেশি লেনদেন  হওয়া কোম্পানি পাঁচটি হলো- বেক্সিমকো, আলিফ ইন্ডাস্ট্রিজ, রেনাটা পিএলসি, বাংলাদেশ স্টিল এবং তাওফিকা ফুডস এন্ড লাভেলো আইসক্রিম পিএলসি। আজ এই পাঁচ কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪৫ লাখ টাকারও বেশি।

জানা গেছে, বেক্সিমকোর ১৭ কোটি ৪ লাখ ৫৭ হাজার টাকা, আলিফ ইন্ডাস্ট্রিজের ৬ কোটি ১৭ লাখ ১ হাজার টাকা, রেনাটা পিএলসির ৪ কোটি ৩৮ লাখ ৩৭ হাজার টাকা, বাংলাদেশ স্টিলের ৩ কোটি ৭৯ লাখ ৪০ হাজার টাকা এবং তাওফিকা ফুডস এন্ড লাভেলো আইসক্রিমের ৩ কোটি ৬ লাখ ৪১ হাজার শেয়ার লেনদেন হয়েছে।

img

দেশের বাজারে সোনার দাম ইতিহাসের সর্বোচ্চ

প্রকাশিত :  ১৬:৪১, ১৯ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১৯:১৬, ১৯ মে ২০২৪

দেশের বাজারে আবারও সোনার দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। এবার সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ৯৮৪ টাকা বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা। এ দাম ইতিহাসের সর্বোচ্চ। রোববার (১৯ মে) যা ছিল ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা।

রোববার (১৯ মে) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে। সোমবার (২০ মে) থেকে নতুন দর কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনা ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ লাখ ১৪ হাজার ১০৯ টাকা, ১৮ ক্যারেটের ৯৭ হাজার ৮০৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ৮০ হাজার ৮৬৬ টাকায় বিক্রি করা হবে।

সোনার দাম বাড়ানো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটে প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।