img

বুশরা বিবিকে বাড়ি থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ

প্রকাশিত :  ১২:৫৪, ০৮ মে ২০২৪

বুশরা বিবিকে বাড়ি থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআইয়ের প্রতিষ্ঠাতা ইমরান খানের স্ত্রী বুশরা বিবিকে গৃহবন্দি অবস্থা থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত। বুশরা বিবির পক্ষ থেকে করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে এমন আদেশ দেওয়া হয়েছে।

রাষ্ট্রীয় উপহারসামগ্রী অবৈধভাবে বিক্রি করে দেওয়ার অভিযোগে গত জানুয়ারিতে ইমরান-বুশরা দম্পতির ১৪ বছর করে কারাদণ্ড হয়। ইমরান কারাগারে থাকলেও বুশরাকে ইসলামাবাদের বাড়িতে গৃহবন্দি রাখা হয়েছিল। নিরাপত্তাজনিত উদ্বেগের কথা বলে তাকে বাড়িতেই বন্দি রাখার আদেশ দিয়েছিল দেশটির সরকার।
 
গৃহবন্দি রাখার এ আদেশকে আদালতে চ্যালেঞ্জ করেছিলেন বুশরা বিবি। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে তার আইনজীবী নাঈম পানজুথা এ কথা বলেছেন।

বুশরা বিবির আইনজীবীরা তাকে কারাগারে স্থানান্তরের জন্য ইসলামাবাদ হাইকোর্টে আবেদন করেছিলেন। আজ আদালত সে আবেদন মঞ্জুর করেছেন।

ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এক বিবৃতিতে বলা হয়, বুশরা বিবিকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে স্থানান্তর করার নির্দেশ দিয়েছেন আদালত। ওই কারাগারেই আছেন ৭০ বছর বয়সি ইমরান খান।

ইমরানের ইসলামাবাদের বাড়িটিকে সাব কারাগার ঘোষণা করা হয়েছিল। ইমরানের দলের পক্ষ থেকে বলা হয়, গৃহবন্দি অবস্থায় কর্তৃপক্ষ তাকে বিষ মেশানো খাবার দিচ্ছিল বলে অভিযোগ করেছিলেন বুশরা। তবে কর্তৃপক্ষ সে অভিযোগ অস্বীকার করেছে।

img

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনাস্থল থেকে সংকেত মিলেছে

প্রকাশিত :  ২১:১২, ১৯ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ২১:২২, ১৯ মে ২০২৪

দুর্ঘটনটা কবলিত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার এবং ফ্লাইট ক্রুদের একজন সদস্যের মোবাইল ফোন থেকে দেশটির সশস্ত্র বাহিনী সংকেত শনাক্ত করেছে বলে জানা গেছে।

ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসের (আইআরজিসি) কমান্ডার আসগর আব্বাসগোলিজাদেহকে উদ্ধৃত করে বার্তা সংস্থা তাসনিম বলেছে, ‘আমরা এখন সব সামরিক বাহিনী নিয়ে এলাকার দিকে অগ্রসর হচ্ছি এবং আমি আশা করি জনগণকে সুসংবাদ দিতে পারব।’তিনি আরো বলেন, ‘এলাকায় আর বেশি বাহিনী রাখার ক্ষমতা নেই।’

সংবাদ সংস্থা ইসনা অনুসারে, রেড ক্রিসেন্ট সোসাইটি ঘোষণা করেছে, ঘণ্টার পর ঘণ্টা অনুসন্ধানের পর হেলিকপ্টার দুর্ঘটনার সম্ভাব্য অবস্থান শনাক্ত করা হয়েছে।

পূর্ব আজারবাইজান প্রদেশের আইআরজিসি কমান্ডার আরো বলেছেন, ‘কয়েক মিনিট আগে হেলিকপ্টার এবং এর একজন ক্রু সদস্যের সেলফোন থেকে সংকেত পাওয়া গেছে এবং আমাদের সব বাহিনী এখন ওই অবস্থানের দিকে যাচ্ছে।’

অন্যদিকে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, আইআরজিসির প্রধান কমান্ডার হোসেইন সালামি এবং অন্যান্য সামরিক কমান্ডাররা যে এলাকায় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে সেখানে রয়েছেন এবং স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে একটি জরুরি ক্রাইসিস ম্যানেজমেন্ট সভা করছেন। 

এর আগে প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানকে বহনকারী একটি হেলিকপ্টার রবিবার নিখোঁজ হয় বলে জানা যায়। এরপর দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে পাহাড়ে একটি বড় অনুসন্ধান অভিযান শুরু হয়।

রাইসি রবিবার ইরান-আজারবাইজান সীমান্তের কাছে একটি এলাকা থেকে ফিরে আসছিলেন, যেখানে তিনি তার আজারি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে দুটি বাঁধের উদ্বোধন করেন।

হেলিকপ্টারে ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমতি এবং ওই প্রদেশে ইরানের সর্বোচ্চ নেতার মুখপাত্র আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলে–হাশেম ছিলেন। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়েছে, যেখানে দুর্ঘটনাটি ঘটেছে, সেটি পার্বত্য অঞ্চল এবং বনজঙ্গলে ঘেরা।

এদিকে তুর্কি সরকারের জরুরি সহায়তা সংস্থা এএফএডি জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারের সন্ধানে ইরানকে সাহায্য করার জন্য তুরস্ক ৩২ জন পর্বতারোহী উদ্ধার বিশেষজ্ঞ পাঠাচ্ছে।

এক্সে একটি পোস্টে এএফএডি বলেছে, টিম এবং ৩২টি গাড়ি পূর্ব তুরস্কের কেন্দ্রগুলো থেকে মোতায়েন করা হয়েছে। ইরান নাইট ভিশনসহ একটি হেলিকপ্টার ব্যবহারের অনুরোধ করেছে বলেও উল্লেখ করেছে তারা।

সূত্র : আলজাজিরা, ইরান ইন্টারন্যাশনাল