আপিল শুনানি কাল

img

রমজানে স্কুল বন্ধে হাইকোর্টের আদেশ চেম্বারেও বহাল

প্রকাশিত :  ১২:০৭, ১১ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ১৩:১০, ১১ মার্চ ২০২৪

রমজানে স্কুল বন্ধে হাইকোর্টের আদেশ চেম্বারেও বহাল

রমজানে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। পাশাপাশি মঙ্গলবার (১২ মার্চ) নিয়মিত শুনানির জন্য বিষয়টি আপিল বিভাগে পাঠানো হয়েছে।

আজ সোমবার রাষ্ট্রপক্ষ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করে। পরে শুনানি নিয়ে চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম হাইকোর্টের আদেশ বহাল রাখেন। পাশাপাশি আগামীকাল মঙ্গলবার আপিল বিভাগে নিয়মিত শুনানির জন্য পাঠানো হয়েছে।  

গতকাল রোববার এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট পবিত্র রমজানের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সরকারি-বেসরকারি নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম ১৫ দিন চালু রাখার সিদ্ধান্ত দুই মাসের জন্য স্থগিত করেন। এই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আজ আবেদনটি করে।

উল্লেখ্য, ৮ ফেব্রুয়ারি এক আদেশে ১১ থেকে ২৫ মার্চ পর্যন্ত মোট ১৫ দিন সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চালু রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছিল শিক্ষা বিভাগ। আর রমজানের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম চালু রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

img

গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু, বসছেন পৌনে দুই লাখ শিক্ষার্থী

প্রকাশিত :  ০৩:৩৭, ২৭ এপ্রিল ২০২৪

আজ শুরু হচ্ছে দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। 

শনিবার (২৭ এপ্রিল) ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে এবারের ভর্তি পরীক্ষা। তিনটি ইউনিটে ২১ হাজার আসনের বিপরীতে মোট ৩ লাখ ৫ হাজার ৩৪৬ পরীক্ষার্থী আবেদন করেছেন।

শনিবার দুপুর ১২টা থেকে ‘এ’ ইউনিটের মধ্য দিয়ে গুচ্ছ পরীক্ষা শুরু হবে। ‘এ’ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষায় অংশ নেবেন প্রায় পৌনে দুই লাখ শিক্ষার্থী।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তির জন্য ‘এ’ ইউনিটে আবেদন করেছেন এক লাখ ৭০ হাজার ৫৯৯ শিক্ষার্থী। এছাড়া মানবিক শাখার ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১ জন এবং ‘সি’ ইউনিটে ৪০ হাজার ১১৬ জন আবেদন করেছেন।

সূত্র জানায়, এ বছর গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২২টিতে কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। সূচি অনুযায়ী শনিবার ‘এ’ ইউনিটের পরীক্ষা দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত চলবে। একইদিনে আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত নেওয়া হবে।

এছাড়া আগামী ৩ মে মানবিক শাখাভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা এবং ব্যবসায় শিক্ষা শাখাভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা ১০ মে অনুষ্ঠিত হবে। এদিকে বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের স্বতন্ত্র পরীক্ষা ১১ মে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা সুষ্ঠু করতে সামগ্রিক প্রস্তুতি নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন পরীক্ষা কমিটির আহ্বায়ক যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার আসন বিন্যাস, ফলসহ অন্যান্য তথ্য https://gstadmission.ac.bd এই ওয়েবসাইটে পাওয়া যাবে।