img

ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ পুরস্কার নিয়ে বিতর্ক, যা বলছে ইউনূস সেন্টার

প্রকাশিত :  ১৮:৫১, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৩:৩৫, ২৯ মার্চ ২০২৪

ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ পুরস্কার নিয়ে বিতর্ক, যা বলছে ইউনূস সেন্টার

নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কো’র ‘ট্রি অব পিস’ পুরস্কার দেওয়া নিয়ে সরকারের পক্ষ থেকে যে বক্তব্য দেওয়া হচ্ছে সে বিষয়ে বৃহস্পতিবার (২৮ মার্চ) একটি বিবৃতি পাঠিয়েছে ইউনূস সেন্টার।

বৃহস্পতিবার প্রকাশিত ওই বিবৃতিতে ইউনূস সেন্টার জানিয়েছে, ২০২৪ সালের ১৪-১৬ মার্চ প্রফেসর মুহাম্মদ ইউনূসকে আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত বাকু ফোরাম একাদশে বিশিষ্ট বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, নিজামি গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টার থেকে অধ্যাপক ইউনূসকে পাঠানো বাকু ফোরামের অফিশিয়াল অনুষ্ঠানসূচিতেও অধ্যাপক ইউনূস ইউনেস্কোর পুরস্কার গ্রহণ করবেন বলে উল্লেখ করা হয়েছিল। অধ্যাপক ইউনূসকে বাকু ফোরামের সমাপনী নৈশভোজে যোগদানের বিষয়টি বিশেষভাবে মনে করিয়ে দেওয়া হয়, যাতে তিনি ‘ট্রি অফ পিস’ পুরস্কারটি গ্রহণের জন্য মঞ্চে সশরীর উপস্থিত থাকেন।

ইউনূস সেন্টার সংবাদ বিজ্ঞপ্তিতে ইউনেস্কোর পুরস্কারের বিষয়টি উল্লেখ করে। অধ্যাপক ইউনূসকে প্রদত্ত ‘ট্রি অফ পিস’ ২০১৪ সালে প্রধানমন্ত্রীকে প্রদত্ত পদকের একই ভাস্করের একই ভাস্কর্য।

বিবৃতিতে আরও বলা হয়, এর আগে ২০২৩ সালের জুনে অধ্যাপক মুহাম্মদ ইউনূস ইউনেস্কোর প্রধান কার্যালয় পরিদর্শনের সময় ইউনেস্কো এবং অধ্যাপক ইউনূস প্রতিষ্ঠিত আন্তর্জাতিক সংগঠন ইউনূস স্পোর্টস হাবের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়, যার উদ্দেশ্য ছিল ইউনেস্কোর ফিট ফর লাইফ ফ্ল্যাগশিপের অধীন টেকসই উন্নয়ন নিশ্চিত করতে উভয় প্রতিষ্ঠানের একসঙ্গে কাজ করে যাওয়া।

এর আগে বুধবার শিক্ষামন্ত্রী ও বাংলাদেশ ইউনেস্কো কমিশনের চেয়ারম্যান মহিবুল হাসান চৌধুরী বলেন, “নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কো ‘ট্রি অফ পিস’ পুরস্কার দেয়নি।”

তিনি বলেন, “আজারবাইজানের গঞ্জাভি ফাউন্ডেশনের আমন্ত্রণে ড. ইউনূসকে ইসরাইলের একজন ভাস্কর ‘ট্রি অফ পিস’ পুরস্কারে ভূষিত করেন।”

ইউনেস্কো থেকে পুরস্কার পেয়েছেন বলে ড. ইউনূস যে দাবি করেছেন তা অসত্য বলে দাবি করেন মন্ত্রী।

জাতীয় এর আরও খবর

img

আগামীকাল দেশের পথে রওনা হচ্ছে এমভি আবদুল্লাহ

প্রকাশিত :  ১৬:০১, ২৭ এপ্রিল ২০২৪

সংযুক্ত আরব আমিরাতের আল-হামরিয়া বন্দর থেকে সোমালি জলদস্যুদের হাত থেকে মুক্ত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ দেশের উদ্দেশে রওনা হবে আগামীকাল রোববার।

আজ শনিবার (২৭ এপ্রিল) দুবাইয়ের আল-হামরিয়া বন্দরের জেটিতে থাকা এমভি \r\nআবদুল্লাহতে পণ্য লোড করা শেষ হয়েছে। কাল রোববার সকালে জাহাজ বাংলাদেশের \r\nউদ্দেশ্যে রওনা হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন জাহাজের মালিকপক্ষ কবির গ্রুপের মিডিয়া ফোকাল পার্সন মিজানুল ইসলাম। তিনি জানান, জাহাজে করেই ২৩ নাবিকের সবাই দেশে ফিরবেন। জাহাজটি দেশে পৌঁছাতে কতদিন লাগতে পারে—সে বিষয়ে জানতে চাইলে মিজানুল ইসলাম বলেন, ‌‘আগামীকাল রওনা হলে মে মাসের মাঝামাঝিতে এমভি আবদুল্লাহ দেশে পৌঁছাতে পারবে।’


গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। অস্ত্রের মুখে জাহাজ ও এর ২৩ নাবিককে জিম্মি করা হয়। এর ৩৩ দিন পর ১৩ এপ্রিল জাহাজ ছেড়ে চলে যায় জলদস্যুরা। এরপর কয়লা খালাসের জন্য দুবাইয়ের আল হামরিয়া বন্দরের উদ্দেশ্যে রওনা হয় জাহাজটি।