img

বিএনপি গণতন্ত্রকে হত্যা করেছে: ওবায়দুল কাদের

প্রকাশিত :  ০৩:৫১, ২৭ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৬:০৪, ২৭ এপ্রিল ২০২৪

বিএনপি গণতন্ত্রকে হত্যা করেছে: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি গণতন্ত্রকে হত্যা করে প্রহসনে পরিণত করেছে। তাদের গণতান্ত্রিক দল মনে করি না। তাদের ইতিহাসে গণতন্ত্র প্রতিষ্ঠার কোনো নজির নেই।  

শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ (শনিবার) সকালে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন তিনি। 

তিনি বলেন, গণতান্ত্রিক বিধিবিধান তারা দলের মধ্যেও কোনো দিন মানেনি। তারা বড় বড় কথা বলে, তারা কবে দলীয় কাউন্সিল করেছে? তারা কোথায় দলীয় কাউন্সিল করেছে? ৭-৮ বছর আগে লা মেরিডিয়ানে কেন্দ্রীয় কমিটির মিটিং হয়েছে।  

বায়দুল কাদের বলেন, বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য, জনগণকে মূল বিষয় হিসেবে মনে করে না। বিদেশি প্রভুদের দাসত্ব করলে ক্ষমতায় যাওয়া যায়? এখনো তাদের দুরভিসন্ধি হচ্ছে বিদেশি প্রভুদের দাসত্ব করে কীভাবে ক্ষমতায় যাওয়া যায়? 

মন্ত্রী বলেন, এ দেশে সাধারণ মানুষের মাঝে যারা রাজনীতিকে নিয়ে গিয়েছিলেন তাদের মধ্যে জাতীয় নেতা শেরে বাংলা ছিলেন অন্যতম। সাধারণ মানুষকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শেরে বাংলাকে গ্রাম বাংলার কৃষকরা কোনোদিনও ভুলতে পারবে না। তিনি চিরদিন তাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন। প্রজাসত্ব ও ঋণ সালিশি বোর্ড গঠন করে সুদ খোর মহাজনদের অত্যাচার থেকে রক্ষা করেছেন, তিনি সে জন্য এখনও স্মরণীয় হয়ে আছেন। 

ওবায়দুল কাদের আরও বলেন, আজ আমাদের অঙ্গীকার বঙ্গবন্ধু, সোহরাওয়ার্দী, মাওলানা ভাসানী, শেরে বাংলা এ কে ফজলুল হকের অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠন করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা লড়ে যাচ্ছি মানবিক ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে। সেটাই শেরে বাংলা এ কে ফজলুল হকের স্বপ্ন এবং সেটা আজ আমাদের অঙ্গীকার।

img

প্রথম ধাপে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

প্রকাশিত :  ১৮:১৮, ০৮ মে ২০২৪

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে। বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হয়। ভোট গণনা শেষে রাতে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা।

ইসি সূত্র জানায়, এ ধাপে মোট এক হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন।

প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৮, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ মোট ২৮ জন প্রার্থী এরইমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

নির্বাচনে বিজয়ী হলেন যারা:


দিনাজপুর

দিনাজপুরের হাকিমপুরে কামাল হোসেন রাজ চেয়ারম্যান, প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় শাহিনুর রহমান ভাইস চেয়ারম্যান এবং পারুল বেগম মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।
বিরামপুরে বিপুল ভোটে পারভেজ কবির চেয়ারম্যান, আতাউর রহমান (চশমা) ভাইস চেয়ারম্যান ও আমেনা খাতুন মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

মাগুরা
মাগুরা সদর উপজেলায় আওয়ামী লীগের সাগঠনিক সম্পাদক রানা আমির ওসমান ও শ্রীপুরে উপজেলা আওয়ামী লীগ সদস্য শরিয়ত উল্লাহ রাজন বেসরকারিভাবে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন।

ফেনী
ফেনীর ফুলগাজী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন কাপ-পিরিচ প্রতীকের উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুন মজুমদার।
এছাড়া ভাইস চেয়ারম্যান পদে আমজাদ হাট ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি অনিল বনিক এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মঞ্জুরা আজিজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।


হবিগঞ্জ
হবিগঞ্জের বানিয়াচং উপজেলা পরিষদ নির্বাচনে ইকবাল হোসেন খান চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৪২ হাজার ৪৩৩ ভোট।

বান্দরবান
সদর উপজেলায় আব্দুল কুদ্দুস এবং আলীকদমে জামাল উদ্দিন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। কুদ্দুস জেলা বিএনপির বহিষ্কৃত সহ-সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের উপদেষ্টা।
সদর উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ফারুক আহমেদ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে মেহাইনু মারমা বিজয়ী হয়েছেন।
আলীকদমে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন তালা প্রতীকের রিটন। আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে শিরিনা আক্তার নির্বাচিত হয়েছেন।

মেহেরপুর
মেহেরপুর সদরে আনারুল ইসলাম চেয়ারম্যান, হাশেম আলী ভাইস চেয়ারম্যান এবং লতিফুন্নেছা মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। অন্যদিকে, মুজিবনগরে আমাম হোসেন মিলু চেয়ারম্যান, বি এম জাহিদ হাসান রাজীব ভাইস চেয়ারম্যান এবং তকলিমা খাতুন মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

চট্টগ্রাম

সীতাকুণ্ড উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আরিফুল আলম চৌধুরী রাজু, ভাইস চেয়ারম্যান পদে গোলাম মহিউদ্দিন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে শাহীনুর আক্তার বিউটি বিজয়ী হয়েছেন।

শরীয়তপুর

ভেদরগঞ্জ উপজেলা পরিষদে ওয়াছেল কবির এবং নড়িয়া উপজেলা পরিষদে এ কে এম ইসমাইল হক বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। এদেরমধ্যে ওয়াছেল কবির এবার প্রথম নির্বাচনে অংশ নেন। ইসমাইল হক বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান।

গাজীপুর

গাজীপুর সদরে সদ্য বহিষ্কৃত জেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান ইজাদুর রহমান মিলন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট রীনা পারভীন পেয়েছেন ১০ হাজার ২০৮ ভোট।

চাঁদপুর

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান হিসেবে বিজয়ী হয়েছেন অধ্যাপক সিরাজুল মোস্তফা তালুকদার। মতলব উত্তর উপজেলায় বিজয়ী হয়েছেন মোহাম্মদ মানিক।
মতলব দক্ষিণে মহিলা ভাইস চেয়ারম্যান পদে নাজমা আক্তার আঁখি নির্বাচিত হয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন শওকত হোসেন বাদল।
মতলব উত্তরে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন রিয়াজউদ্দিন রিয়াজ। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন লাভলী চৌধুরী।