img

আরও সুবিধা নিয়ে ফেসবুকে আসছে নতুন ফিচার

প্রকাশিত :  ১০:৪৮, ০৬ এপ্রিল ২০২৪

 আরও সুবিধা নিয়ে ফেসবুকে আসছে নতুন ফিচার

বিশ্বব্যাপী সমান জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অনেক দিন পর আবারও নতুন ফিচার নিয়ে আসছে মেটা। স্মার্টফোনের পর্দাজুড়ে ভিডিও দেখার সুযোগ দিতে প্রতিষ্ঠানটি চালু করছে নতুন ভিডিও প্লেয়ার।

যুক্তরাষ্ট্রের প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম দ্য ভার্জের এক প্রতিবেদনে সম্প্রতি এই তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয় বুধবার (৩ এপ্রিল) এক ব্লগ বার্তায় এ তথ্য জানিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা।

এই ভিডিও প্লেয়ারটি চালু হলে ফেসবুকে থাকা ভিডিও টিকটকের আদলে স্মার্টফোনের পর্দাজুড়ে খাড়াভাবে দেখা যাবে। ফলে বর্তমানের তুলনায় আকারে বড় ভিডিও দেখার সুযোগ মিলবে।

মেটা জানায়, আইওএস ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য তৈরি নতুন ভিডিও প্লেয়ারটির মাধ্যমে রিলস, লাইভ ও আকারে বড় ভিডিওগুলো স্মার্টফোনের পর্দাজুড়ে স্বয়ংক্রিয়ভাবে দেখা যাবে। প্রথম দিকে যুক্তরাষ্ট্র ও কানাডায় বসবাসকারীরা ভিডিও প্লেয়ারটি ব্যবহার করার সুযোগ পাবেন। পর্যায়ক্রমে অন্য দেশেও এ সুবিধা মিলবে।

মেটার তথ্য অনুযায়ী, নতুন ভিডিও প্লেয়ারের নিচে একটি স্লাইডার অপশনও যুক্ত করা হবে। ফলে ভিডিওর নির্দিষ্ট অংশ বাদ দিয়ে সহজেই পরবর্তী অংশ দেখা যাবে। ভিডিও থামানোর পাশাপাশি পেছনের দৃশ্য পুনরায় দেখারও সুযোগ দেবে ভিডিও প্লেয়ারটি।

img

নিজের আইপি অ্যাড্রেস জানবেন যেভাবে

প্রকাশিত :  ১২:৪৯, ২৯ এপ্রিল ২০২৪

নিজের আইপি অ্যাড্রেস (ইন্টারনেট প্রটোকল) সম্পর্কে ইন্টারনেট ব্যবহারকারী অনেকেই অবগত নন। আমরা সবাই কোনো না কোনো আইপি অ্যাড্রেস ব্যবহার করে ইন্টারনেটের সঙ্গে যুক্ত হয়ে থাকি। এই আইপি অ্যাড্রেস থেকে চাইলেই যেকোনো ইন্টারনেট ব্যবহারকারীর অবস্থানের তথ্য ও ইন্টারনেট ব্যবহারের ইতিহাস জানা যায়। চলুন জেনে নেই কিভাবে নিজের আইপি অ্যাড্রেস জানবেন:

পাবলিক আইপি অ্যাড্রেস
পাবলিক আইপি অ্যাড্রেস খুঁজে পাওয়া সহজ। এজন্য কম্পিউটার বা স্মার্টফোন থেকে ব্রাউজারে প্রবেশ করে গুগল সার্চ ইঞ্জিনে যেতে হবে। সেখানে ‘হোয়াট ইজ মাই আইপি অ্যাড্রেস’ লিখে সার্চ করলেই পাবলিক আইপি অ্যাড্রেস দেখা যাবে।

প্রাইভেট আইপি অ্যাড্রেস
স্মার্টফোন ও কম্পিউটার থেকে দুটি ভিন্ন উপায়ে প্রাইভেট আইপি অ্যাড্রেস খোঁজা যায়। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলা কম্পিউটার থেকে প্রাইভেট আইপি অ্যাড্রেস খোঁজার জন্য প্রথমে সেটিংস মেনুতে ক্লিক করুন। এরপর নেটওয়ার্ক অ্যান্ড ইন্টারনেট অপশন নির্বাচন করে প্রপার্টিজে চাপুন। নিচে স্ক্রল করলেই আইপিভি৪ অ্যাড্রেস পাওয়া যাবে। এটিই প্রাইভেট আইপি অ্যাড্রেস। স্মার্টফোন থেকে প্রাইভেট অ্যাড্রেস খোঁজার জন্য প্রথমে সেটিংসে প্রবেশ করে কানেকশনসে ক্লিক করুন। এরপর ওয়াইফাই অপশনে ট্যাপ করে নেটওয়ার্কের পাশে থাকা সেটিংস আইকনে চাপুন। এবার ভিউ মোর অপশনে ক্লিক করলেই আইপি অ্যাড্রেস দেখা যাবে।