img

ওপেনএআই’র মডেল ভয়েস ক্লোনিং করতে পারবে ১৫ সেকেন্ডেই

প্রকাশিত :  ১১:২৮, ১৬ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১১:৩০, ১৬ এপ্রিল ২০২৪

ওপেনএআই’র মডেল ভয়েস ক্লোনিং করতে পারবে ১৫ সেকেন্ডেই

নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং করতে পারবে। সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানি ওপেনএআই নতুন এই ভয়েস ইঞ্জিন নামের ভয়েস ক্লোনিং এআই মডেলের উন্মোচন করেছে।

উক্ত মডেলটি টেক্সটের পাশাপাশি একটি ১৫ সেকেন্ডের অডিও নমুনা থেকে প্রকৃত বক্তার অনুরূপ ভয়েস জেনারেট করতে পারবে বলে জানিয়েছে ওপেনএআই। ওপেনএআই সম্ভাব্য অপব্যবহার এবং সংশ্লিষ্ট ঝুঁকির বিষয়টি মাথায় রেখে আপাতত বেটা পরীক্ষকদের একটি নির্বাচিত গোষ্ঠীর মধ্যে ভয়েস ইঞ্জিনকে ব্যবহারের সুযোগ দিয়েছে।

সান ফ্রান্সিসকোর কোম্পানি এক বিবৃতিতে বলেছে, ‘আমরা স্বীকার করি যে জনগণের কণ্ঠস্বরের সাথে সাদৃশ্যপূর্ণ বক্তৃতা তৈরির গুরুতর ঝুঁকি রয়েছে, যা বিশেষ করে একটি নির্বাচনী বছরে মনের শীর্ষে থাকে।’

নির্বাচনের মতো সংবেদনশীল প্রেক্ষাপটে ব্যক্তিদের কণ্ঠস্বর অনুকরণ নিয়ে বাড়ছে বিতর্ক। অভিযোগ, রোবোকলগুলো রাজনৈতিক ব্যক্তিত্বের ছদ্মবেশী এআই-জেনারেটেড ভয়েস তৈরি করছে। উল্লেখ্য, বেশ কিছু স্টার্টআপ কোম্পানি ইতিমধ্যেই ভয়েস-ক্লোনিং অফার করছে।

img

ফেসবুক মেমোরিজ বন্ধ রাখবেন যেভাবে

প্রকাশিত :  ১২:১৪, ৩০ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১২:১৮, ৩০ এপ্রিল ২০২৪

বিশ্বের জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেসবুক। এর মেমোরিজ বিভাগে নির্দিষ্ট দিনে আগের প্রকাশ করা পোস্টসহ বন্ধুদের ট্যাগ করা বিভিন্ন পোস্ট দেখা যায়। এগুলো অনেক সময় পুরোনো দিনের স্মৃতি মনে করিয়ে দেয়। যা মাঝেমধ্যে বিব্রতকর পরিস্থিতিও তৈরি করে। তবে আপনি চাইলে ফেসবুকের মেমোরিজ সুবিধা বন্ধ রেখে এ সমস্যার সমাধান করতে পারেন।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে ফেসবুক মেমোরিজ বন্ধ রাখবেন: 

১. মেমোরিজ সুবিধা বন্ধের জন্য প্রথমে ফেসবুক অ্যাপে প্রবেশ করতে হবে।

২. এরপর ওপরের ডানদিকে থাকা প্রোফাইল ছবিতে ট্যাপ করুন।

৩. এবার মেমোরিজ ট্যাবে ক্লিক করে পরের পৃষ্ঠার ওপরে থাকা সেটিংস আইকনে ট্যাপ করতে হবে।

৪. তারপর নোটিফিকেশনস অপশন থেকে ‘অল মেমোরিস’ নির্বাচন করলে সব মেমোরিজ পোস্ট দেখা যাবে।

৫. এরপর ‘হাইলাইটস’ থেকে ‘নান’ অপশন নির্বাচন করলেই মেমোরিজে কোনো পোস্ট প্রদর্শন করবে না ফেসবুক। আপনি চাইলে নির্দিষ্ট ব্যক্তি, দিন ও কি–ওয়ার্ডসংবলিত ফেসবুক পোস্ট প্রদর্শনও বন্ধ করতে পারবেন।