img

ইরান-ইসরাইলের মধ্যে উত্তেজনা, যা বলল রাশিয়া

প্রকাশিত :  ১২:৩৭, ১২ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১২:৩৮, ১২ এপ্রিল ২০২৪

ইরান-ইসরাইলের মধ্যে উত্তেজনা, যা বলল রাশিয়া

সিরিয়ার ইরানি দূতাবসে বর্বর  ইসরাইলি হামলায় ইরান- ইসরাইলের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। এ অবস্থায় সবাইকে সংযত থাকার আহ্বান জানিয়েছে রাশিয়া, জার্মানি ও যুক্তরাজ্য। 

এদিকে, ইরান ও ইসরায়েলের বিরোধের কারণে পুরো মধ্যপ্রাচ্যেই উত্তেজনা ছড়ানোর শঙ্কা দেখা দিয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি দূতাবাসে ইসরাইলি হামলার প্রতিশোধ নিতে একের পর এক হুমকি দিয়ে আসছে ইরান। আবার, ইরানের নাম না নিলেও, হামলা হলে পাল্টা হামলার হুঁশিয়ারি ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর। 

সম্প্রতি ইসরাইলের প্রধাোনমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘আমরা চ্যালেঞ্জিং সময় পার করছি। গাজায় অভিযান অব্যাহত রেখে জিম্মিদের ফিরিয়ে আনার চেষ্টা করছি। অন্যান্য জায়গা থেকে চ্যালেঞ্জের জন্যও প্রস্তুতি নিচ্ছি। আমাদের ওপর হামলা হলে, পাল্টা হামলা করবো’।

এ পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে বাড়ছে উত্তেজনা। ইসরাইলের জেরুজালেম ও তেল আবিবের বাইরে না যেতে নিজ দেশের কর্মীদের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। উত্তেজনা না বাড়াতে ইরানের প্রতি আহ্বান জানাতে চীন, তুরস্ক, সৌদি আরবকে অনুরোধ জানিয়েছে দেশটি। 

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘আমরা মধ্যপ্রাচ্যে ঝুঁকি ইস্যুতে উদ্বিগ্ন। সম্প্রতি ইসরায়েল ও দেশটির জনগণের বিরুদ্ধে হুমকি দিচ্ছে ইরান। উত্তেজনা কমাতে ইরানকে অনুরোধ করার জন্য বিভিন্ন দেশের সাথে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন।’

এছাড়া সংযত থাকার জন্য ইরানকে আহ্বান জানিয়েছে জার্মানিও। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেন, ‘মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে। এর মধ্যে কেউ আগুনে ঘি ঢালার কাজ করবেন না। বিবাদমান সবাইকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানাচ্ছি।’

মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান জানিয়ে, রুশ নাগরিকদের ভ্রমণ সতর্কতা জারি করেছে ক্রেমলিন। আর, মধ্যপ্রাচ্যে বড় ধরনের সংঘাত এড়াতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাজ্যও। 


img

চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারেন নেতানিয়াহু

প্রকাশিত :  ১২:৩২, ৩০ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১৬:২৫, ৩০ এপ্রিল ২০২৪

গাজায় একের পর এক যুদ্ধাপরাধ ও মানবিকতাবিরোধী অপরাধের নির্দেশ দেওয়ার অভিযোগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে চলতি সপ্তাহেই গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারে নেদার‌ল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

সোমবার (২৯ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম এনবিসির এক প্রতিবেদনে এই তথ্য দেয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় একের পর এক যুদ্ধাপরাধ ও মানবিকতাবিরোধী অপরাধের কারণে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার মন্ত্রিপরিষদ। সেজন্য নেদার‌ল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) নেতানিয়াহুসহ প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে চলতি সপ্তাহেই গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারে। সম্ভাব্য সেই পরোয়ানা এড়াতে ইতোমধ্যে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে ব্যাপক তৎপরতা শুরু করেছে দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভা।

সূত্রটি আরো জানিয়েছে, এ প্রসঙ্গে আইসিসির সাথে যোগাযোগ করেছেন এনবিসির সাংবাদিকরা। জবাবে আন্তর্জাতিক অপরাধ আদালতের এক মুখপাত্র বলেছেন, ‘আমরা ফিলিস্তিন রাষ্ট্রের পরিস্থিতি নিয়ে একটি মুক্ত ও অবাধ তদন্ত পরিচালনা করছি। এই কাজের সুবিধার্থে যেকোনো পদক্ষেপ নিতে হতে পারে। কিন্তু বিষয়টি যেহেতু তদন্তাধীন বিষয়, তাই এ প্রসঙ্গে এখনই বিস্তারিত কিছু বলার সুযোগ নেই।’