img

মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার হুমকি ইরানের

প্রকাশিত :  ১০:৩১, ১৫ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১৪:৫৭, ১৫ এপ্রিল ২০২৪

মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার হুমকি ইরানের

এবার মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার হুমকি দিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, যেসব দেশে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি রয়েছে, তাদের আকাশসীমা বা ভূখণ্ড যদি ইরানের বিরুদ্ধে ব্যবহার করা হয় তাহলে ওই ঘাঁটিতে নিশ্চিত হামলা হবে। খবর তাসনিম নিউজের।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান রোববার তেহরানে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন।  এ সময় তিনি ১ এপ্রিল দামেস্কে ইরানি দূতাবাসের কনস্যুলার সেকশনে ইসরাইলি বিমান হামলার প্রতিশোধ হিসেবে রোববার ভোরে ইরান যে শাস্তিমূলক মিশন 'অপারেশন ট্রু প্রমিজ' চালিয়েছে তার ব্যাখ্যা দেন।

তিনি বলেন, অভিযানের প্রায় ৭২ ঘণ্টা আগে আঞ্চলিক দেশগুলোতে থাকা ইরানের বন্ধুদের জানানো হয়েছিল, আত্মরক্ষার বৈধ অধিকার অনুযায়ী ইরান অবশ্যই ইসরাইলকে জবাব দেবে।

এ অঞ্চলের নিরাপত্তায় ইরান যে গুরুত্ব দেয় তা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আঞ্চলিক দেশগুলোতে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি রয়েছে এমন ভাই ও বন্ধুদের জানিয়েছি, আমাদের বৈধ প্রতিরক্ষার উদ্দেশ্য হচ্ছে ইসরাইলি সরকারকে শুধু শাস্তি দেওয়া।

এরপর ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরান মার্কিন ঘাঁটি স্থাপনকারী দেশগুলোকে সতর্ক করে দিয়ে বলেছে, তাদের আকাশসীমা বা মাটি যদি ইহুদিবাদী সরকারকে রক্ষা বা সমর্থন দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ব্যবহার করে তবে ওই দেশগুলোতে মার্কিন সামরিক ঘাঁটিতে অনিবার্যভাবে আঘাত হানা হবে।

img

চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারে নেতানিয়াহু

প্রকাশিত :  ১২:৩২, ৩০ এপ্রিল ২০২৪

গাজায় একের পর এক যুদ্ধাপরাধ ও মানবিকতাবিরোধী অপরাধের নির্দেশ দেওয়ার অভিযোগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে চলতি সপ্তাহেই গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারে নেদার‌ল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

সোমবার (২৯ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম এনবিসির এক প্রতিবেদনে এই তথ্য দেয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় একের পর এক যুদ্ধাপরাধ ও মানবিকতাবিরোধী অপরাধের কারণে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার মন্ত্রিপরিষদ। সেজন্য নেদার‌ল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) নেতানিয়াহুসহ প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে চলতি সপ্তাহেই গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারে। সম্ভাব্য সেই পরোয়ানা এড়াতে ইতোমধ্যে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে ব্যাপক তৎপরতা শুরু করেছে দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভা।

সূত্রটি আরো জানিয়েছে, এ প্রসঙ্গে আইসিসির সাথে যোগাযোগ করেছেন এনবিসির সাংবাদিকরা। জবাবে আন্তর্জাতিক অপরাধ আদালতের এক মুখপাত্র বলেছেন, ‘আমরা ফিলিস্তিন রাষ্ট্রের পরিস্থিতি নিয়ে একটি মুক্ত ও অবাধ তদন্ত পরিচালনা করছি। এই কাজের সুবিধার্থে যেকোনো পদক্ষেপ নিতে হতে পারে। কিন্তু বিষয়টি যেহেতু তদন্তাধীন বিষয়, তাই এ প্রসঙ্গে এখনই বিস্তারিত কিছু বলার সুযোগ নেই।’