img

ব্রাজিলে সাগরে ভাসমান নৌকা থেকে ২০ মরদেহ উদ্ধার

প্রকাশিত :  ০৯:১৩, ১৬ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:২৬, ১৬ এপ্রিল ২০২৪

ব্রাজিলে সাগরে ভাসমান নৌকা থেকে ২০ মরদেহ উদ্ধার

ব্রাজিলের উত্তর-পূর্ব উপকূলে সাগরে ভাসমান একটি নৌকা থেকে অন্তত ২০টি বাজেভাবে পচে-গলে যাওয়া মরদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার (১৩ এপ্রিল) দেশটির প্যারার উত্তর-পূর্বের ব্রাগান্সার উপকূলে এসব লাশ পাওয়া গেছে। 

রোববার ব্রাজিলের কেন্দ্রীয় জনপ্রশাসন মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

সিবিএস নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার একটি ছোট নৌকায় এসব লাশ দেখতে পান স্থানীয় জেলেরা। এ ঘটনার রহস্য উদঘাটনে দুটি তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। এছাড়া এসব মরদেহ ও নৌকাটি কোথা থেকে এসেছে তা জানতে একটি ফরেনসিক দলকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

কর্মকর্তারা বলছেন, নৌকায় অন্তত ২০টি মৃতদেহ পাওয়া গেছে। তবে অনেকের লাশ পচে যাওয়ার কারণে নৌকায় ঠিক কতজন মারা গেছে তা জানা যায়নি।

ব্রাজিলের তদন্ত কর্মকর্তারা বলেছেন, নৌকাটি প্যারার যে অঞ্চল থেকে উদ্ধার করা হয়েছে সে স্থানটি রাষ্ট্রীয় রাজধানী বেলেম থেকে ১৮৫ মাইল দূরে। নিহতরা ব্রাজিলের না হলেও সম্ভবত ক্যারিবিয়ান থেকে এসেছেন বলে মনে করা হচ্ছে।

স্থানীয় কর্তৃপক্ষ বলছে, ব্রাজিলিয়ানদের নিখোঁজ হওয়ার সাম্প্রতিক কোনো খবর পাওয়া যায়নি।

তবে এবারই প্রথম নয়, এর আগেও আটলান্টিক মহাসাগরের পশ্চিম এলাকায় লাশ ভর্তি নৌকা শনাক্ত করেছেন জেলেরা। ২০২১ সালে ব্রাজিল ও পূর্ব ক্যারিবিয়ান অঞ্চলে মরদেহ ভর্তি অন্তত সাতটি নৌকা ভেসে আসে।

তদন্তের পর জানা যায়, কয়েকটি নৌকায় আফ্রিকা মহাদেশ থেকে আসা অভিবাসনপ্রত্যাশীদের লাশ ছিল। এসব মানুষ নৌকায় করে ক্যানারি দ্বীপপুঞ্জে যাওয়ার চেষ্টা করেছিলেন। তবে গন্তব্যস্থল হারিয়ে আটলান্টিক মহাসাগরে ভাসতে ভাসতে একপর্যায়ে মারা যান তারা।

img

ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইইউ

প্রকাশিত :  ১০:২০, ৩০ এপ্রিল ২০২৪

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিভাগের প্রধান জোসেপ বোরেল গণমাধ্যমকর্মীদের আশাবাদ ব্যক্ত করে বলেন, আগামী মে মাসের শেষ দিকে জোটের অধিকাংশ দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে।

এদিকে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিক্রিয়ায় ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইইউ\'র চারটি দেশকে বলেন, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়া হলে তা হবে ‘সন্ত্রাসের জন্য পুরস্কার ঘোষণা’র শামিল।

আন্তর্জাতিক আরবি সংবাদ টেলিভিশন চ্যানেল আল আরাবিয়ার এক প্রতিবেদন বলা হয়েছে, বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক জোট ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলন চলছে সৌদি আরবের রাজধানী রিয়াদে। বিশেষ এই সম্মেলনে ইইউ’র প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন জোসেপ বোরেল।

সম্মেলনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময়কালে জোসেপ বোরেল বলেন, ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার জন্য ইইউর সদস্য স্পেন, আয়ারল্যান্ড, মাল্টা ও স্লোভেনিয়া সবচেয়ে এগিয়ে রয়েছে।