img

‘পদ্মশ্রী’ পুরস্কার পেলেন রেজয়ানা চৌধুরী বন্যা

প্রকাশিত :  ০৮:০৪, ২৩ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৮:০৬, ২৩ এপ্রিল ২০২৪

‘পদ্মশ্রী’ পুরস্কার পেলেন রেজয়ানা চৌধুরী বন্যা
ভারতের রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে এ পুরস্কার গ্রহণ করেন বন্যা

পদ্মশ্রী পুরস্কার পেলেন দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।  প্রতি বছর প্রজাতন্ত্র দিবসে ভারতের সর্বোচ্চ সম্মান পদ্মশ্রী পুরস্কার দিয়ে থাকে দেশটির সরকার। গত ২৬ জানুয়ারি ২০২৪ সালের পদ্মশ্রী সম্মাননার জন্য দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার নাম ঘোষণা করে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

গতকাল সমবার সন্ধ্যায় দিল্লিতে ভারতের রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে এ পুরস্কার গ্রহণ করেন বন্যা। 

বিষয়টি জানিয়েছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন। তাদের অফিসিয়াল ফেসবুক পেজে এক পোস্টে লেখা হয়েছে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অধ্যাপক (ড.) রেজওয়ানা চৌধুরী বন্যাকে শিল্পকলায় পদ্মশ্রী পদক প্রদান করেছেন। তিনি বাংলাদেশের একজন দক্ষ পেশাদার সংগীতশিল্পী, রবীন্দ্রসংগীতের একজন নিবেদিতপ্রাণ অনুশীলনকারী। তিনি মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী স্মরণে ‌‘বৈষ্ণব জন তো’ গেয়েছিলেন।

পদক পেয়ে উচ্ছ্বসিত গায়িকা সংবাদমাধ্যমকে বলেন, ‘আমি খুবই রোমাঞ্চিত। আনন্দিত এবং সম্মানিত বোধ করছি। বাংলাদেশের একজন নাগরিক হিসেবে পুরস্কারটা আমার কাছে ভীষণ গর্বের।

আরও বলেন, ‘শুধু রবীন্দ্রসংগীত নয়, আমাকে সংগীতের জন্য দেওয়া হয়েছে এই পুরস্কার। আমার জন্য ভালো লাগার ব্যাপার যেমন, তেমনি অন্যরাও ভীষণ অনুপ্রাণিত হবে। বাংলাদেশের সংগীতাঙ্গনে এখন দারুণ সব কাজ হচ্ছে।’

এ বছর পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী—এই তিন ক্যাটাগরিতে ১৩২ জনকে সম্মাননার জন্য মনোনীত করে ভারত সরকার। এরমধ্যে বাংলাদেশি হিসেবে তালিকায় নাম ওঠে রেজয়ানা চৌধুরী বন্যার। 

img

ইউনিসেফের রাষ্ট্রদূতের দায়িত্ব পেলেন কারিনা কাপুর

প্রকাশিত :  ০৫:৪৯, ০৫ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ০৫:৫০, ০৫ মে ২০২৪

ভারতের রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে এ পুরস্কার গ্রহণ করেন বন্যা

ইউনিসেফের রাষ্ট্রদূত হিসেবে মনোনীত হয়েছেন বলিউডের সুপারস্টার কারিনা কাপুর খান। 

শনিবার নিজেই ইনস্টাগ্রামে এক পোস্টে এ খবর জানান কাপুরকন্যা। 

তিনি লেখেন, আমার জন্য খুব আবেগের একটা দিন। UNICEF-এর রাষ্ট্রদূতের দায়িত্ব পেয়ে আমি ধন্য়।

ভারতীয় গণমাধ্যম জিনিউজের এক প্রতিবেদনে জানানো হয়, গত দশ বছর ধরে ইউনিসেফের সঙ্গে কাজ করছেন কারিনা কাপুর। শুরুটা হয়েছিল সেই ২০১৪ সালে সেলেব্রিটি অ্যাডভোকেট হিসেবে। এবার সেই পদ থেকেই উত্তরণ হয়ে সরাসরি ইউনিসেফ-এর ব্র্যান্ড অ্যাম্বাসাডরের দায়িত্ব পেলেন তিনি।

এ প্রসঙ্গে কারিনা বলেন, গত দশ বছর ধরে ইউনিসেফের সঙ্গে কাজ করছি। গত বছরগুলোতে দেশের শিশু এবং নারীদের অধিকার রক্ষার জন্য আমাদের টিম যে কাজগুলো করেছে, তাতে আমি সত্যিই গর্বিত। আমি প্রতিদিন অনুপ্রেরণা পাই সেগুলো থেকে। আশা রাখি ভবিষ্যতেও এই সংস্থার সঙ্গে যুক্ত থেকে কাজ করে যাব।