img

আজ ব্লকে তিন কোম্পানির বড় লেনদেন

প্রকাশিত :  ১২:৫৪, ২৩ এপ্রিল ২০২৪

আজ ব্লকে তিন কোম্পানির বড় লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার ৪০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ২৪ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি লেনদেন হতে দেখা গেছে তিন কোম্পানির শেয়ার। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

ব্লকে সবচেয়ে বেশি লেনদেন হওয়া কোম্পানিগুলোর হচ্ছে- মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, লাভেলো আইসক্রিম এবং বীচ হ্যাচারি লিমিটেড। আজ এই তিন কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে ১৭ কোটি ৩৮ লাখ টাকারও বেশি।

জানা গেছে, এই তিন কোম্পানির মধ্যে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ৯ কোটি ৩০ লাখ টাকা, লাভেলো আইসক্রিমের ৪ কোটি ৬৬ লাখ ৪২ হাজার টাকা এবং বীচ হ্যাচারি লিমিটেডের ৩ কোটি ৪২ লাখ ১৭ হাজার টাকার ইউনিট লেনদেন হয়েছে।

img

তীব্র তাপপ্রবাহে লবণ উৎপাদনে রেকর্ড

প্রকাশিত :  ১৪:২০, ০৪ মে ২০২৪

তাপপ্রবাহে লবণ উৎপাদনে ৬৩ বছরের ইতিহাসে রেকর্ড গড়ার দ্বারপ্রান্তে দেশ। তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকলে চলতি মৌসুমের লক্ষ্যমাত্রা পূরণ হয়েও কয়েক লাখ টন বাড়তি লবণ উৎপাদনের সম্ভাবনা দেখছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন-বিসিক। 

কক্সবাজার ও চট্টগ্রামের বাশখালী উপকূলে লবণ চাষে আশীর্বাদ হয়ে এসেছে চলমান তীব্র তাপপ্রবাহ। মাঠে গরমের তাপ আর বাতাস আরও বাড়িয়ে দিচ্ছে লবণের উৎপাদন।

মৌসুমের শেষ পর্যায়ে এসে গড়ে প্রতিদিন উৎপাদিত হচ্ছে ৩৫ হাজার মেট্রিকটন লবণ। গত বছর এই সময়ে যা ছিল গড়ে ৩০ থেকে ৩২ হাজার মেট্রিকটন।

২০২২-২৩ মৌসুমে লবণ উৎপাদিত হয়েছিল ২২ লাখ ৩২ হাজার ৮৯০ টন। আর গেল ২৮ এপ্রিল পর্যন্ত উৎপাদিত হয় ২২ লাখ ৩৪ হাজার ৬৫৮ টন। অর্থাৎ ওইদিনই আগের বছরের বার্ষিক উৎপাদনকে ছাড়িয়ে যায়। আগামী এক সপ্তাহ বৃষ্টি না হলে চলতি বছর লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা সকলের।

রেকর্ড লবণ উৎপাদনে খুশি মাঠ পর্যায়ের চাষি, ব্যবসায়ী ও লবণে নির্ভরশীল কক্সবাজারের মানুষ। 

তারা জানান, উৎপাদন হলেও দাম পাওয়া যাচ্ছেনা। গরম বেশি পড়ছে তাতে তিনদিনের মধ্যে আমরা লবণ তুলতে পারছি।

লক্ষ্যমাত্রা অর্জিত হলে লবণ আমদানির কোনো প্রয়োজনই হবে না।

বাংলাদেশ লবণ চাষি কল্যাণ পরিষদ সভাপতি মোস্তফা কামাল চৌধুরী বলেন, “লবণ উৎপাদনে কোনো সময়ই আমরা ২২ ক্রস করতে পারিনি। এবার হয়তো সেটা সম্ভব হবে।”

চলতি মৌসুমে লবণ উৎপাদিত হচ্ছে ৬৮ হাজার ৩৫৭ একর জমিতে। গত বছর যা ছিল ৬৬ হাজার ৪২৪ একরে। চাষির সংখ্যাও এক হাজার ২২৮ জন বেড়ে দাঁড়িয়েছে ৪০ হাজার ৬৯৫ জনে। 

কক্সবাজার বিসিক উপ-মহাব্যবস্থাপক মো: জাফর ইকবাল ভুঁইয়া বলেন, “মওসুমটা প্রলম্বিত, এর সঙ্গে জমির পরিমাণও এবছর বৃদ্ধি পেয়েছে। যেটা ১৯ একরের বেশি। আমরা আশাবাদি, এই আবহাওয়াটা যদি আরও কয়েকদিন থাকে তাহলে টার্গেট ২৫ লাখ ২৮ হাজার মেট্রিক টন অর্জিত হবে।”

লাভবান হতে চাষিদেরকে ধীরে ধীরে ক্রুড লবণ বিক্রির পরামর্শ বিসিকের।