img

ছবি নিয়ে বিতর্ক: অবশেষে ক্ষমা চাইলেন কেট মিডলটন

প্রকাশিত :  ১১:৪৮, ১১ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ১২:৩৪, ১১ মার্চ ২০২৪

ছবি নিয়ে বিতর্ক: অবশেষে ক্ষমা চাইলেন কেট মিডলটন

ছবি নিয়ে বিতর্কের জেরে অবশেষে ক্ষমা চাইলেন প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটন। মা দিবসের তার ঐ ছবি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছিল। এই ছবিটিতে সম্পাদনার কারসাজির অভিযোগ জানিয়ে প্রত্যাহার করেছে পাঁচটি প্রভাবশালী সংবাদ সংস্থা। এরপর ক্ষমা চাইলেন তিনি। খবর বিবিসির।

কেনসিংটন প্যালেসের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি বিবৃতিতে কেট বলেছেন, ‘অনেক অপেশাদার ফটোগ্রাফারদের মতো, আমিও মাঝে মাঝে সম্পাদনার চেষ্টা করি।’

কেটের স্বামী প্রিন্স অব ওয়েলসের তোলা ছবিটি সার্জারির পর প্রকাশ করা তার প্রথম ছবি। জানুয়ারিতে কেটের তলপেটে সার্জারি হয়েছিলো। ছবিটিতে সম্পাদনা করার অভিযোগে প্রত্যাহার করেছিল পিএ, রয়টার্স, এএফপি, এপি ও গেটি ইমেজের মতো সংবাদ সংস্থাগুলো।

এক্সে এক বিবৃতিতে কেট বলেছেন, ‘আমরা গতকাল যে পারিবারিক ছবি শেয়ার করেছি তার জন্য আমি দুঃখ প্রকাশ করছি। আশা করি সবার মা দিবস ভালো কেটেছে।’

দুই মাস আগে পেটে সার্জারি হয় কেটের। সেই থেকে লোকচক্ষুর আড়ালে রয়েছেন তিনি। ছবিটি অফিশিয়াল এক্স অ্যাকাউন্টে পোস্ট করে কেট লিখেছেন, ‘গত দুই মাসে আপনাদের আন্তরিকতা ও অব্যাহত সমর্থনের জন্য ধন্যবাদ। সবাইকে মা দিবসের শুভেচ্ছা।’

বিশেষ পারিবারিক অনুষ্ঠানের রাজকীয় দম্পতির নিজস্ব ছবি প্রকাশ করা একটি নিয়মিত রুটিন হয়ে দাঁড়িয়েছে। ছবিগুলো নির্দেশনাবলীসহ মিডিয়া প্রকাশ করা হয়।

তাদের পারিবারিক ছবি অনলাইনে প্রকাশ করার আগে কেনসিংটন প্যালেসের সোশ্যাল মিডিয়া টিমের কাছে গিয়ে থাকতে পারে। তারাই প্রিন্স ও প্রিন্সেসের অ্যাকাউন্টগুলো নিয়ন্ত্রণ করে থাকে। বিবিসি বলছে, এমনও হতে পারে, মূল ছবিতে হয়তো কিছুটা সম্পাদনা করা হয়েছিল যার ফলে অসঙ্গতি দেখা দিয়েছে।

তবে ছবিটি নকল এমন কোনো বিষয় নেই অথবা ছবিতে কেটকে যেমন দেখাচ্ছে তিনি বাস্তবে আরও বেশি অসুস্থ এমনটাও নয়। দুর্ভাগ্যবশত মনে হচ্ছে এখানে কেনসিংটন প্যালেস টিমের বড় ধরনের কোনো কৌশল হতে পারে।

তিন সন্তানের সঙ্গে কেট মিডলটন। ছবি: কেনসিংটন প্যালেস

মা দিবসের ছবি বিবিসি নিউজসহ ব্রিটেনের বেশ কয়েকটি জাতীয় সংবাদপত্র ও অনলাইনের প্রথম পাতায় প্রকাশ করা হয়েছে। বিবিসিসহ সবগুলো টিভির নিউজ বুলেটিনেও ব্যবহার করা হয়েছিল।

এদিকে সবার আগে ছবিটি প্রকাশ করার জন্য যতদ্রুত সম্ভব বিবিসি প্যালেসের সোশ্যাল মিডিয়া থেকে নিয়ে তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছিল।

কিন্তু রোববার ছবিটি প্রত্যাহারে করে বিবৃতিতে বলেছে, ‘নিবিড় পর্যবেক্ষণে দেখা যাচ্ছে যে ছবিটিতে কারসাজি করা হয়েছে। এ ধরনের কোনো ছবি প্রকাশ করা হবে না।

এরপর সংবাদ সংস্থা রয়টার্স বলেছে, তারাও ছবিটি প্রকাশের পর বিশ্লেষণ করে কারসাজি পেয়েছে। তাই তারাও ছবিটি প্রত্যাহার করেছে। পরে এএফপি ও গেটি ইমেজও একই পদক্ষেপ নেয়।

যুক্তরাজ্যের সবচেয়ে বড় বার্তা সংস্থা পিএ এজেন্সির একজন মুখপাত্র বলেছেন, এজেন্সি কারসাজি সম্পর্কে উত্থাপিত উদ্বেগের বিষয়ে কেনসিংটন প্যালেসের কাছ থেকে জরুরি ব্যাখ্যা চেয়েছে।

বেশিরভাগ সংবাদ সংস্থাগুলো এডিট করা ছবি ব্যবহারের বিষয়ে তাদের নিজস্ব কঠোর নির্দেশিকা মেনে চলে। তবে কোনো ছবি এডিট করার যথাযথ ব্যাখ্যা দেওয়া হলে তারা ছবিটি ব্যবহার করে।


ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫ | JANOMOT | জনমত

img

জনসমক্ষে দায়িত্বে ফিরছেন রাজা চার্লস

প্রকাশিত :  ১৮:৫৩, ২৬ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১৯:১৭, ২৬ এপ্রিল ২০২৪

মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত ব্রিটেনের রাজা চার্লস। তার ক্যানসার ধরা পড়েছিল গত ফেব্রুয়ারিতে। তখন থেকেই তিনি জনসমক্ষে সব ধরনের দায়িত্ব পালন থেকে বিরত ছিলেন। তবে এবার সুখবর দিলো বাকিংহাম প্যালেস। খবর বিবিসির।

বাকিংহাম প্যালেস সূত্রে জানা গেছে, আগামী মঙ্গলবার একটি ক্যান্সার চিকিৎসা কেন্দ্রে প্রথমিকভাবে যাওয়া শুরু করবেন। এছাড়াও তার গ্রীষ্মকালীন পরিকল্পনার মধ্যে একটি রাষ্ট্রীয় সফরও রয়েছে। যেখানে তিনি জাপানের সম্রাটের সঙ্গে দেখা করবেন।
বাকিংহাম প্যালেসের একজন মুখপাত্র বলেছেন, তার চিকিৎসা কার্যক্রম অব্যাহত থাকবে, তবে এখন পর্যন্ত যে অগ্রগতি হয়েছে তাতে ডাক্তাররা যথেষ্ট সন্তুষ্ট। তার ক্যান্সারের চিকিত্সা কতদিন স্থায়ী হবে এ বিষয়ে যদিও পরিষ্কার করে কিছু বলেনি ডাক্তাররা। তবে আশা করছেন তিনি সুস্থ হয়ে উঠবেন।

মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক ঘটে চার্লসের। তারপর ক্যানসার ধরা পড়েছিল গত ফেব্রুয়ারিতে সে সময় বাকিংহাম প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছিল, চিকিৎসায় সেরে ওঠার ব্যাপারে সম্পূর্ণ আস্থা রয়েছে ৭৫ বছর বয়সী রাজা চার্লসের। যত দ্রুত সম্ভব আবার স্বাভাবিক দায়িত্ব পালনে ফিরবেন বলেও আশাবাদী তিনি।

চার্লস গত জানুয়ারিতে তিন রাত হাসপাতালে কাটিয়েছেন। সেখানে তার প্রোস্টেটের চিকিৎসা হয়। হাসপাতালে চিকিৎসাকালে তার শারীরিক অবস্থা নিয়ে অন্য একটি বিষয়ে উদ্বেগ দেখা দেয় বলে বাকিংহাম প্রাসাদ জানিয়েছিল। তবে তার কোন ধরনের ক্যানসার হয়েছে, সেসময় সে বিষয়ে কিছু জানায়নি তারা।