img

নেতানিয়াহুকে ‘মাথা ঠাণ্ডা’ রাখতে বললেন ঋষি সুনাক

প্রকাশিত :  ০৫:১০, ১৭ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৬:৩৩, ১৭ এপ্রিল ২০২৪

নেতানিয়াহুকে ‘মাথা ঠাণ্ডা’ রাখতে বললেন ঋষি সুনাক

ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলে ইরানের অপ্রত্যাশিত ও অভাবনীয় হামলায় হতচকিত সমগ্র পশ্চিমা বিশ্ব। তেহরানের এ হামলার বিপরীতে তেলআবিবের প্রতি তাদের আহ্বান, এ মুহূর্তে হুট করে ইরানে হামলা করা ঠিক হবে না।

একই সুর তুললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকও। ফোন করে নেতানিয়াহুকে ঠান্ডা মাথায় চিন্তা করার আহ্বান জানালেন তিনি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাকের কার্যালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ফোনালাপে নেতানিয়াহুকে মাথা ঠান্ডা রাখার আহ্বান জানিয়েছেন সুনাক। কারণ এ অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি করে কারো স্বার্থ হাসিল হবে না। বরং মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতা আরো বাড়বে। তাই শান্ত হয়ে পদক্ষেপ নিতে হবে। 

ইসরাইল গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের কনস্যুলেটে হামলা করে । এতে আইআরজিসির বেশ কয়েকজন নেতার মৃত্যু হয়। এর প্রতিবাদে ইসরাইলি ভূখণ্ডে গত শনিবার প্রায় তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। এ ঘটনায় ইরানের হামলার জবাব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইসরাইল। তবে কবে নাগাদ হামলা হতে পারে তা এখনো জানা যায়নি

img

আজ থেকে জনসমক্ষে দায়িত্বে ফিরছেন রাজা চার্লস

প্রকাশিত :  ১০:২৭, ৩০ এপ্রিল ২০২৪

ক্যান্সার ধরা পড়ার পর, ব্রিটেনের রাজা চার্লস সকল পাবলিক দায়িত্ব থেকে বিরত থাকেন। চিকিৎসা শেষে আজ থেকে জনসমক্ষে দায়িত্বে ফিরছেন তিনি।  এই সুখবর দিয়েছে বাকিংহাম প্যালেস।

আজ দায়িত্বের শুরুতেই তিনি রানী ক্যামেলিয়াকে সঙ্গে নিয়ে একটি ক্যানসার চিকিৎসাকেন্দ্র পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে। সেখানে তিনি ক্যানসার চিকিৎসক ও আক্রান্ত রোগীদের সঙ্গে কথা বলবেন। এছাড়া তার গ্রীষ্মকালীন পরিকল্পনার মধ্যে একটি রাষ্ট্রীয় সফরও রয়েছে। যেখানে তিনি জাপানের সম্রাটের সঙ্গে দেখা করবেন। 

গত মাসে একটি বর্ধিত প্রস্টেটের চিকিত্সা করার সময় ক্যানসার শনাক্ত হওয়ার পর জনসমক্ষে দায়িত্ব পালন থেকে বিরত ছিলেন তিনি। সম্পূর্ণ সুস্থ না হলেও এখন পর্যন্ত যে অগ্রগতি হয়েছে তাতে ডাক্তাররা যথেষ্ট সন্তুষ্ট। তবে তার ক্যানসারের চিকিত্সা কতদিন স্থায়ী হবে এ বিষয়ে যদিও পরিষ্কার করে কিছু বলেনি ডাক্তাররা। তবে আশা করছেন তিনি সুস্থ হয়ে উঠবেন।

রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক ঘটে চার্লসের। তারপর ক্যানসার ধরা পড়েছিল গত ফেব্রুয়ারিতে সে সময় বাকিংহাম প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছিল, চিকিৎসায় সেরে ওঠার ব্যাপারে সম্পূর্ণ আস্থা রয়েছে ৭৫ বছর বয়সী রাজা চার্লসের। যত দ্রুত সম্ভব আবার স্বাভাবিক দায়িত্ব পালনে ফিরবেন বলেও আশাবাদী তিনি।

গত জানুয়ারিতে রাজা চার্লস তিন রাত হাসপাতালে কাটিয়েছেন। সেখানে তার প্রোস্টেটের চিকিৎসা হয়। হাসপাতালে চিকিৎসাকালে তার শারীরিক অবস্থা নিয়ে অন্য একটি বিষয়ে উদ্বেগ দেখা দেয় বলে বাকিংহাম প্যালেস জানিয়েছিল। তবে তার কোন ধরনের ক্যানসার হয়েছে, সে বিষয়ে কিছু জানায়নি তারা।