img

আরো বাড়ল ব্যাংকঋণের সুদহার

প্রকাশিত :  ১৯:২৫, ৩১ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ১৯:৪৬, ৩১ মার্চ ২০২৪

আরো বাড়ল ব্যাংকঋণের সুদহার

মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের লক্ষ্যে বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণের সুদহার আরো বাড়ানো হয়েছে। সুদহার বেড়ে সাড়ে ১৩ শতাংশ ছাড়িয়েছে। গত জুলাইয়ে বেঁধে দেয়া ৯ শতাংশ সুদহার তুলে নেয়ার পর এটিই ঋণের সর্বোচ্চ সুদ।

গত ফেব্রুয়ারিতে ব্যাংকে ঋণের সর্বোচ্চ সুদ ছিল ১২ দশমিক ৪৩ শতাংশ। মার্চে তা বেড়ে হয় ১৩ দশমিক ১১ শতাংশ। আর ১ এপ্রিল সোমবার থেকে তা হচ্ছে ১৩ দশমিক শূন্য ৫৫ শতাংশ। তবে ভোক্তা ঋণ দিতে হবে ১৪ দশমকি ৫৫ শতাংশ সুদ। যা মার্চে ছিল ১৩ দশমিক ১১ শতাংশ এবং ১৪ দশমিক ১১ শতাংশ। তার আগে ফেব্রুয়ারিতে ছিল ১২ দশমিক ৪৩ শতাংশ এবং ১৩ দশমিক ৪৩ শতাংশ আর জানুয়ারিতে ১১ দশমিক ৮৯ শতাংশ এবং ভোক্তা ঋণের সুদহার ১২ দশমিক ৮৯ শতাংশ ছিল।

রোববার (৩১ মার্চ) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। নির্দেশনাটি দেশের সব তফসিলি ব্যাংকে পাঠানো হয়েছে।

নতুন নির্দেশনা অনুযায়ী, এখন ‘স্মার্ট’ এর সঙ্গে ৩ শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ হবে যা এতোদিন ছিল ৩ দশমিক ৫০ শতাংশ। প্রি-শিপমেন্ট রপ্তানি ও কৃষি ও পল্লী ঋণের ‘স্মার্ট’ হারের সঙ্গে সর্বোচ্চ ২ দশমিক হারে মার্জিন যোগ হবে যা আগে ছিল ২ দশমিক ৫০ শতাংশ।

সেই হিসাবে, ২০২৪ সালের এপ্রিলে বড় অঙ্কের ঋণে সর্বোচ্চ ১৩ দশমিক ৫৫ শতাংশ সুদ নিতে পারবে। প্রি-শিপমেন্ট রপ্তানি ও কৃষি ও পল্লী ঋণের ‘স্মার্ট’ হারের সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশ হারে মার্জিন যোগ হবে। অর্থাৎ এপ্রিলে প্রি-শিপমেন্ট রপ্তানি ঋণ এবং কৃষি ও পল্লী ঋণের সর্বোচ্চ সুদহার হবে ১২ দশমিক ৫৫ শতাংশ। যা মার্চে ১২ দশমিক ১১ শতাংশ, ফেব্রুয়ারিতে ১১ দশমিক ৪৩ শতাংশ এবং জানুয়ারিতে ছিল ১০ দশমিক ৮৯ শতাংশ।

তবে মার্চে ব্যক্তিগত ও গাড়ি কেনার ঋণে ব্যাংক সুদ নিতে পারবে ১৪ দশমিক ৫৫ শতাংশ। কারণ সিএমএসএমই, ব্যক্তিগত ও গাড়ি কেনার ঋণে অতিরিক্ত ১ শতাংশ তদারকি বা সুপারভিশন চার্জ নেয়ার সুযোগ রয়েছে। সাধারণত ব্যাংক থেকে ব্যক্তিগত ও ভোগ্যপণ্য যেমন গাড়ি কেনার ঋণ, আবাসন ঋণ, শিক্ষা ঋণসহ ফ্রিজ, টিভি কম্পিউটার ইত্যাদি ক্রয় করার জন্য যে ঋণ নেয়া হয়, মূলত এসব ভোক্তা ঋণ।

এখন যে পদ্ধতির ওপর ভিত্তি করে এখন ঋণের সুদহার নির্ধারিত হচ্ছে, তা হলো ‘এসএমএআরটি’ বা ‘স্মার্ট এসএমএআরটি’ বা ‘স্মার্ট’ তথা সিক্স মান্থ মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল হিসেবে পরিচিত। প্রতি মাসের শুরুতে এই হার জানিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক।

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের ছয় মাসের গড় সুদহার (স্মার্ট রেট) ছিল ৭ দশমিক ১০ শতাংশ, আগস্টে ৭ দশমিক ১৪ শতাংশ এবং সেপ্টেম্বরে বেড়ে হয় ৭ দশমিক ২০ শতাংশ, অক্টোবরে ৭ দশমিক ৪৩ শতাংশ, নভেম্বরে ৭ দশমিক ৭২ শতাংশ, ডিসেম্বরে ৮ দশমিক ১৪ শতাংশ, জানুয়ারিতে ছিল ৮ দশমিক ৬৮ শতাংশ, ফেব্রুয়ারিতে ৯ দশমিক ৬১ শতাংশ এবং সবশেষ মার্চে স্মার্ট রেট প্রায় এক শতাংশ বেড়ে ১০ দশমিক ৫৫ শতাংশে উঠেছে।

ফেব্রুয়ারির মত মার্চেও স্মার্ট রেট বেশি বেড়ে যাওয়ায় ঋণের সুদহার মুদ্রানীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতে এবং অর্থনৈতিক গতিশীলতা বজায় রাখতে ঋণের সুদহার নির্ধারণের ‘স্মার্ট’ মার্জিন রেট দশমিক ৫০ শতাংশ কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে ফেব্রুয়ারিতে দশমিক ২৫ শতাংশ কমিয়েছিল। অর্থাৎ দুইমাসে কমলো দশমকি ৭৫ শতাংশ।

মূল্যস্ফূতি কমিয়ে আনতে জুলাইয়ের পর থেকে ব্যাংকের সুদের হার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। সুদের হার বাড়ানোর ফলে ব্যাংকের আমানত বাড়ছে। মুনাফা বেশি পাওয়ার কারণে সাধারণ গ্রাহকরা এখন ব্যাংকে টাকা রাখতে আগ্রহ দেখাচ্ছে।

img

জনবল নিয়োগ করবে ডিপিডিসি

প্রকাশিত :  ১১:০৩, ৩০ এপ্রিল ২০২৪

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি প্রতিষ্ঠানে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)। এক্সিকিউটিভ ডিরেক্টর (আইসিটি অ্যান্ড প্রকিউরমেন্ট) পদে চুক্তিভিত্তিতে কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

পদের নাম: এক্সিকিউটিভ ডিরেক্টর (আইসিটি অ্যান্ড প্রকিউরমেন্ট)

পদসংখ্যা: ১

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স/বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন/অর্থনীতি/গণিত/পরিসংখ্যান/পদার্থবিজ্ঞান/ফলিত পদার্থ বিজ্ঞান/বিজনেস স্টাডিজ বা এ ধরনের বিষয়ে স্নাতক অথবা ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনের কোনো স্তরে তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়। সব স্তরে সিজিপিএ ৫–এর স্কেলে অন্তত ৪.০ এবং ৪–এর স্কেলে অন্তত ৩.০ থাকতে হবে। বড় কোনো সরকার বা বেসরকারি প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট ক্ষেত্রে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (আইসিটি)/অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামার/অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার বা উচ্চ পদে অন্তত ২০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এর মধ্যে পাঁচ বছর সিনিয়র ম্যানেজারিয়াল পদে (চতুর্থ গ্রেডের সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার বা তদূর্ধ্ব পদ) চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিসহ সরকারি কোনো পাওয়ার/ইউটিলিটি প্রজেক্টে কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। টিপিএম, টিকিউএম, প্রিভেনটিভ মেইনটেন্যান্স ও করপোরেট গভর্ন্যান্সে ভালো জানাশোনা থাকতে হবে। কম্পিউটার ব্যবহারে পারদর্শী এবং বাংলা ও ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে।

বয়স: ১৯ মে ২০২৪ তারিখে সর্বোচ্চ ৬০ বছর

চাকরির ধরন: এক বছর প্রবেশনকালসহ তিন বছরের চুক্তিভিত্তিক। চুক্তির মেয়াদ ৬৫ বছর বয়স পর্যন্ত নবায়নযোগ্য।

মূল বেতন: মাসিক মূল বেতন ১,৪৯,০০০ টাকা।

সুযোগ–সুবিধা: মূল বেতনের ৫০ শতাংশ বাড়িভাড়া, প্রতিবছর দুটি উৎসব বোনাস, বৈশাখী ভাতা, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি, বিমা, ছুটি ভাতা, চিকিৎসাসুবিধা, সার্বক্ষণিক চালকসহ গাড়ির সুবিধা আছে।

আবেদন যেভাবে

আগ্রহী প্রার্থীদের ডিপিডিসির ওয়েবসাইটের লিংকে লগইন করে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে নির্দেশনা অনুযায়ী নির্ধারিত সাইজের ছবি, স্বাক্ষর এবং শিক্ষাগত যোগ্যতার সব সনদের স্ক্যানকপি সংযুক্ত করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য লিংকে পাওয়া যাবে।

আবেদন ফি

ওয়েবসাইটে দেওয়া নির্দেশনা মেনে আবেদন ফি বাবদ ৩,০০০ টাকা ডাচ্‌–বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সার্ভিস রকেট অথবা নগদের মাধ্যমে পরিশোধ করতে হবে।

আবেদনের শেষ সময়: ১৯ মে ২০২৪।