img

ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর শেয়ারবাজারে বিও হিসাব বেড়েছে ১০ হাজারের বেশি

প্রকাশিত :  ১০:১৭, ০৬ এপ্রিল ২০২৪

ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর শেয়ারবাজারে বিও হিসাব বেড়েছে ১০ হাজারের বেশি

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ১৮ জানুয়ারি (বৃহস্পতিবার) ৩৫টি কোম্পানি বাদে বাকি সব কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নেয়। ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর ২১ জানুয়ারি (রোববার) শেয়ারবাজারে মোট বিও হিসাবের সংখ্যা ছিল ১৭ লাখ ৭৭ হাজার ৭১টি। যা ২৫ মার্চ বেড়ে দাঁড়িয়েছে ১৭ লাখ ৮৭ হাজার ২৯৫টিতে। এই সময়ে বিও হিসাব বেড়েছে ১০ হাজার ২২৪টি। সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এই তথ্য জানা গেছে।

ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর পুরুষ ও নারী উভয় বিও হিসাবধারীর সংখ্যাই বেড়েছে। ২১ জানুয়ারি পুরুষ বিও হিসাবধারীর সংখ্যা ছিল ১৩ লাখ ২৯ হাজার ৩৭০টি, যা ২৫ মার্চ ১৩ লাখ ৩৮ হাজার ১২তে দাঁড়িয়েছে। সে হিসাবে পুরুষ বিও হিসাবধারীর সংখ্যা বেড়েছে ৮ হাজার ৬১২টি।

অন্যদিকে, ২১ জানুয়ারি নারী বিও হিসাবধারীর সংখ্যা ছিল ৪ লাখ ৩০ হাজার ২৫২, যা ২৫ মার্চ শেষে ৪ লাখ ৩১ হাজার ৮৬৪টিতে দাঁড়িয়েছে। সে হিসেবে নারী বিও হিসাবধারীর সংখ্যা বেড়ে ১ হাজার ৬১২টিতে দাঁড়িয়েছে।

সিডিবিএলের তথ্যে দেখা যায়, ২১ জানুয়ারি শেয়ারধারী বিও হিসাব সংখ্যা ছিল ১৪ লাখ ৫ হাজার ৭৬৩। যা ২৫ মার্চে কমে দাঁড়িয়েছে ১৩ লাখ ৬২ হাজার ৪২৩টিতে। এছাড়া, ২১ জানুয়ারি শেয়ার না থাকা বিও হিসাবের সংখ্যা ছিল ২ লাখ ৯৮ হাজার ৪০২টি। যা ২৫ মার্চে বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৪৯ হাজার ৩৭৯টিতে।

img

আজ ব্লকে তিন কোম্পানির বড় লেনদেন

প্রকাশিত :  ১১:০৯, ২৯ এপ্রিল ২০২৪

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (২৯ এপ্রিল) ৩৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ৪৫ কোটি ৭৮ লাখ ০১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি লেনদেন হতে দেখা গেছে তিন কোম্পানির শেয়ার। স্টকনাও সূত্রে এই তথ্য জানা গেছে।

ব্লকে সবচেয়ে বেশি লেনদেন হওয়া কোম্পানি তিনটি হলো- আলিফ ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ইনফিউশন এবং ডাচ্-বাংলা ব্যাংক পিএলসি। আজ এই তিন কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে ৩১ কোটি ৮৭ লাখ টাকারও বেশি।
জানা গেছে, আলিফ ইন্ডাস্ট্রিজের ২০ কোটি ৬৩ লাখ ৪০ হাজার টাকা, ওরিয়ন ইনফিউশনের ৮ কোটি ৩৪ লাখ ০১ হাজার টাকা এবং ডাচ্-বাংলা ব্যাংক পিএলসির ২ কোটি ৮৯ লাখ ৯২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।