img

দেশের বাজারে স্বর্ণের দামে ফের রেকর্ড

প্রকাশিত :  ১৬:৩০, ০৬ এপ্রিল ২০২৪

দেশের বাজারে স্বর্ণের দামে ফের রেকর্ড

দেশের বাজারে ফের সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। এবার ভালো মানের (২২ ক্যারেট) প্রতি ভরিতে বেড়েছে সর্বোচ্চ ১৭৫০ টাকা। এ নিয়ে দেশের বাজারে ভালো মানের সোনা এক ভরি (২২ ক্যারেট) বিক্রি হবে এক লাখ ১৫ হাজার ৮২৪ টাকায়।

সারাদেশে সোনার নতুন এ দর কার্যকর হবে আগামীকাল রবিবার (৭ এপ্রিল) থেকে  ।

শনিবার (৬ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ার তথ্য জানায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী (পিওর গোল্ড) সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে। সে কারণে সোনার দাম সমন্বয়ের সদ্ধিান্ত নিয়েছে বাজুস।

নতুন মূল্য অনুযায়ী ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম বেড়ে ১ লাখ ১০ হাজার ৫৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯৪ হাজার ৭৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৭৮ হাজার ৯৬৫ টাকা করা হয়েছে।

তবে, অপরিবর্তীত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের রুপার দাম ভরি দুই হাজার ১০০ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ভরি দুই হাজার ৬ টাকা এবং ১৮ ক্যারেটের রুপার দাম ভরি এক হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়। আর সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম এক হাজার ২৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে, গত বৃহস্পতিবার (২১ মার্চ) দেশের বাজারে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম এক লাফে ২ হাজার ৯১৬ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয় এক লাখ ১৪ হাজার ৭৩ টাকা।

img

জনবল নিয়োগ করবে ডিপিডিসি

প্রকাশিত :  ১১:০৩, ৩০ এপ্রিল ২০২৪

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি প্রতিষ্ঠানে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)। এক্সিকিউটিভ ডিরেক্টর (আইসিটি অ্যান্ড প্রকিউরমেন্ট) পদে চুক্তিভিত্তিতে কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

পদের নাম: এক্সিকিউটিভ ডিরেক্টর (আইসিটি অ্যান্ড প্রকিউরমেন্ট)

পদসংখ্যা: ১

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স/বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন/অর্থনীতি/গণিত/পরিসংখ্যান/পদার্থবিজ্ঞান/ফলিত পদার্থ বিজ্ঞান/বিজনেস স্টাডিজ বা এ ধরনের বিষয়ে স্নাতক অথবা ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনের কোনো স্তরে তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়। সব স্তরে সিজিপিএ ৫–এর স্কেলে অন্তত ৪.০ এবং ৪–এর স্কেলে অন্তত ৩.০ থাকতে হবে। বড় কোনো সরকার বা বেসরকারি প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট ক্ষেত্রে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (আইসিটি)/অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামার/অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার বা উচ্চ পদে অন্তত ২০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এর মধ্যে পাঁচ বছর সিনিয়র ম্যানেজারিয়াল পদে (চতুর্থ গ্রেডের সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার বা তদূর্ধ্ব পদ) চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিসহ সরকারি কোনো পাওয়ার/ইউটিলিটি প্রজেক্টে কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। টিপিএম, টিকিউএম, প্রিভেনটিভ মেইনটেন্যান্স ও করপোরেট গভর্ন্যান্সে ভালো জানাশোনা থাকতে হবে। কম্পিউটার ব্যবহারে পারদর্শী এবং বাংলা ও ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে।

বয়স: ১৯ মে ২০২৪ তারিখে সর্বোচ্চ ৬০ বছর

চাকরির ধরন: এক বছর প্রবেশনকালসহ তিন বছরের চুক্তিভিত্তিক। চুক্তির মেয়াদ ৬৫ বছর বয়স পর্যন্ত নবায়নযোগ্য।

মূল বেতন: মাসিক মূল বেতন ১,৪৯,০০০ টাকা।

সুযোগ–সুবিধা: মূল বেতনের ৫০ শতাংশ বাড়িভাড়া, প্রতিবছর দুটি উৎসব বোনাস, বৈশাখী ভাতা, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি, বিমা, ছুটি ভাতা, চিকিৎসাসুবিধা, সার্বক্ষণিক চালকসহ গাড়ির সুবিধা আছে।

আবেদন যেভাবে

আগ্রহী প্রার্থীদের ডিপিডিসির ওয়েবসাইটের লিংকে লগইন করে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে নির্দেশনা অনুযায়ী নির্ধারিত সাইজের ছবি, স্বাক্ষর এবং শিক্ষাগত যোগ্যতার সব সনদের স্ক্যানকপি সংযুক্ত করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য লিংকে পাওয়া যাবে।

আবেদন ফি

ওয়েবসাইটে দেওয়া নির্দেশনা মেনে আবেদন ফি বাবদ ৩,০০০ টাকা ডাচ্‌–বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সার্ভিস রকেট অথবা নগদের মাধ্যমে পরিশোধ করতে হবে।

আবেদনের শেষ সময়: ১৯ মে ২০২৪।