img

ক্যাশ ডিভিডেন্ড পাঠিয়েছে ২ মিউচ্যুয়াল ফান্ড

প্রকাশিত :  ১২:৩০, ১৫ এপ্রিল ২০২৪

ক্যাশ ডিভিডেন্ড পাঠিয়েছে ২ মিউচ্যুয়াল ফান্ড

বিনিয়োগকারীদের কাছে ক্যাশ ডিভিডেন্ড পাঠিয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ভ্যানগার্ড এ এম এল রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড এবং ভ্যানগার্ড এ এম এল বিডি ফিন্যান্স মিউচুয়াল ফান্ড ওয়ান ।

ডিএসই সূত্রে জানা যায়, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত সময়ের জন্য এবং ভ্যানগার্ড এএমএল বিডি ফিন্যান্স মিউচুয়াল ফান্ড ওয়ান ৩০ সেপ্টেম্বর ২০২৩ সমাপ্ত সময়ের জন্য ঘোষিত এই ক্যাশ ডিভিডেন্ড পাঠিয়েছে।

ফান্ড দুটি বিইএফটিএন সিস্টেমসের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে ক্যাশ ডিভিডেন্ড পাঠিয়েছে।

আলোচ্য বছরের জন্য ভ্যানগার্ড রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড ইউনিট হোল্ডারদের ইউনিট প্রতি দশমিক ৮০ শতাংশ এবং ভ্যানগার্ড বিডি ফিন্যান্স মিউচুয়াল ফান্ড ইউনিট প্রতি ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

জ্বালানির মূল্য সমন্বয়

img

ডিজেল ও কেরোসিনে ১ টাকা আর পেট্রোলে আড়াই টাকা বৃদ্ধি

প্রকাশিত :  ১৭:২৩, ৩০ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ২০:৫৯, ৩০ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে বাড়ানো হলো জ্বালানি তেলের দাম। প্রতি লিটার পেট্রোল ও অকটেনের দাম লিটারে আড়াই টাকা এবং ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১ টাকা বাড়ানো হয়েছে। জ্বালানি তেলের নতুন এই দাম আজ (মঙ্গলবার) দিবাগত রাত ১২টা থেকে কার্যকর হবে।

আজ মঙ্গলবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ মার্চ থেকে চালু করেছে সরকার। এ হিসাবে প্রতি মাসে নতুন দাম ঘোষণা করা হচ্ছে। প্রথম দুই দফায় জ্বালানি তেলের দাম কমালেও এবার তৃতীয় দফায় মে মাসের জন্য ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনের দাম বাড়ানো হলো।

জ্বালানি তেলের নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১০৬ টাকা থেকে বেড়ে হয়েছে ১০৭ টাকা। ভেজাল প্রতিরোধে কেরোসিনের দাম ডিজেলের সমান রাখা হয়। পেট্রলের নতুন দাম লিটার ১২৪ টাকা ৫০ পয়সা ও অকটেনের দাম ১২৮ টাকা ৫০ পয়সা।

এ ছাড়া পৃথক একটি প্রজ্ঞাপনে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ইউনিটে ৭৫ পয়সা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করেছে সরকার।

সরকারি ও বেসরকারি খাতে বিদ্যুৎকেন্দ্রে (আইপিপি ও রেন্টাল) প্রতি ইউনিট গ্যাসের নতুন দাম ১৫ টাকা ৫০ পয়সা আর ক্যাপটিভে (শিল্পে উৎপাদিত নিজস্ব বিদ্যুৎ) গ্যাসের নতুন দাম ৩১ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।