img

ব্রিটেনের স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন দলের ভরাডুবি, লেবার দলের জয়জয়কার

প্রকাশিত :  ১২:০৭, ০৫ মে ২০২৪

ব্রিটেনের স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন দলের ভরাডুবি, লেবার দলের জয়জয়কার

ব্রিটেনের স্থানীয় নির্বাচনে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কনজারভেটিভ দল নিদারুণভাবে পরাজিত হয়েছে। শনিবার (৪ এ প্রিল) ১০৭টি কাউন্সিলের মধ্যে ১০২টি কাউন্সিলের ফলাফল প্রকাশিত হয়। এতে দেখা যায়, আগেরবারের চেয়ে ৪৫০টি আসন হারিয়েছে কনজারভেটিভ পার্টি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় সরকারের ১০৭টি কাউন্সিলে প্রায় ২ হাজার ৬০০ কাউন্সিলর নির্বাচনে ভোট হয় ইংল্যান্ড ও ওয়েলসে। এছাড়া ১টি সংসদীয় আসনের উপনির্বাচনও অনুষ্ঠিত হয়। এতে দেখা যায়, বিরোধী লেবার পার্টি ১৭০ আসন বেশি পেয়েছে।

ফলাফলে দেখা গেছে, শ্রমিক নেতা কিয়ার স্টারমারের লেবার পার্টি ১ হাজার ৬১টি কাউন্সিলর পদে জয় লাভ করেছে। ৫০৮টি কাউন্সিলর পদে জয় পেয়ে দ্বিতীয় অবস্থানে আছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি। ৫০৪ কাউন্সিলর পদ নিয়ে তৃতীয় অবস্থানে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি। লন্ডন শহরের মেয়র নির্বাচনেও টানা তৃতীয়বারের মতো জয় পেয়েছেন সাদিক খান।

গত ৪০ বছরের ইতিহাসে কনজারভেটিভ পার্টি স্থানীয় সরকার নির্বাচনে এমন বিপর্যয়কর পরিস্থিতির মুখোমুখি হয়নি। রাজনৈতিক দল হিসেবে তৃতীয় অবস্থানে থাকা লিবারেল ডেমোক্রেটিক পার্টি কনজারভেটিভ পার্টিকে টপকে দ্বিতীয় অবস্থান দখল করে নিয়েছে।

এর ফলে আসন্ন সাধারণ নির্বাচন থেকে ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টিকে ক্ষমতা থেকে সরে যেতে হতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

ফলাফলে উচ্ছ্বাস প্রকাশ করে প্রধানমন্ত্রী ঋষি সুনাককে উদ্দেশ্য করে আগাম জাতীয় নির্বাচনের আহ্বান জানিয়েছেন লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার। আগামী বছরের ২৮ জানুয়ারির মধ্যেই সাধারণ নির্বাচনের ডাক দিতে হবে সুনাককে।




যুক্তরাজ্য এর আরও খবর

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫ | JANOMOT | জনমত

img

সম্পদের পরিমাণ বেড়েছে ঋষি সুনাক দম্পতির

প্রকাশিত :  ১৫:৫৮, ১৭ মে ২০২৪

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তার স্ত্রী অক্ষতা মূর্তির ব্যক্তিগত সম্পদ ১২০ মিলিয়ন পাউন্ড বেড়েছে বলে নতুন এক তালিকা থেকে জানা গেছে।

দুই বছর আগে প্রথমবারের মতো ‘সানডে টাইমস রিচ লিস্টে’ জায়গা করে নেন এই দম্পতি। শুক্রবার প্রকাশিত চলতি বছরের তালিকায় তাদের অবস্থানের উন্নতি হয়েছে।

প্রতিবছরই যুক্তরাজ্যের শীর্ষ ধনীদের তালিকা প্রকাশ করে থাকে সানডে টাইমস। গত বছর ব্রিটেনের ধনীদের তালিকায় এই দম্পতির অবস্থান ছিল ২৭৫তম। চলতি বছর প্রকাশিত তালিকায় তাদের অবস্থান হয়েছে ২৪৫তম। আর তাদের মোট সম্পদ দেখানো হয়েছে ৬৫১ মিলিয়ন পাউন্ড। এ পর্যন্ত ১০ নং ডাউনিং স্ট্রিটের দায়িত্বে আসা সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে জায়গা করে নিয়েছেন সুনাক।

প্রতিবেদন অনুযায়ী প্রধানমন্ত্রী সুনাকের চেয়ে তার স্ত্রী অক্ষতার সম্পদের পরিমাণ বেশি। ২০২২-২৩ বর্ষে সুনাকের আয় ছিল ২.২ মিলিয়ন পাউন্ড যেখানে তার স্ত্রীর আয় ১৩ মিলিয়ন পাউন্ড।

প্রতিবেদনে বলা হয়েছে, ঋষি সুনাক দম্পতির আয়ের প্রধান উৎস হলো অক্ষতা মূর্তির প্রতিষ্ঠান ইনফোসিসের শেয়ার। ভারতের বেঙ্গালুরুভিত্তিক আইটি কোম্পানিটির সহপ্রতিষ্ঠাতা ছিলেন অক্ষতার পিতা নারায়ণ মূর্তি ।

২০২৪ সালের ‘সানডে টাইমস রিচ লিস্ট’-এর শীর্ষ ১০ এ স্থান পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত দুই ভাই ডেভিড ও সাইমন রুবেন। তালিকায় তাদের অবস্থান তৃতীয়। তাদের আনুমানিক সম্পদের পরিমাণ ২৪.৯৭৭ বিলিয়ন পাউন্ড।