img

১৬০০ মিটার দৌড়ালেন শান্ত-মুশফিকরা

প্রকাশিত :  ১২:৩৬, ২০ এপ্রিল ২০২৪

১৬০০ মিটার দৌড়ালেন শান্ত-মুশফিকরা

বিসিবির ন্যাশনাল পুলে থাকা ক্রিকেটারদের ফিটনেস টেস্ট আজ। নতুন স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ নাথান কেলির অধীনে ফিটনেস পরীক্ষা দিলেন টাইগার ক্রিকেটাররা। শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অ্যাথলেটিকস ট্র্যাকে ১৬০০ মিটার দৌড়েছেন ক্রিকেটাররা। একটিতে সবার আগে লক্ষ্যে পৌঁছেছেন তানজিম হাসান সাকিব, অন্যটিতে নাহিদ রানা।

যেকোনো সিরিজের প্রস্তুতি সাধারণত মিরপুর শেরে-ই-বাংলা স্টেডিয়ামে নিয়েছে ক্রিকেটাররা। তবে এবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে নেওয়া হচ্ছে। ঘাসের মাঠের পরিবর্তে অ্যাথলেটিকস ট্র্যাকে দৌড়েছেন ক্রিকেটাররা। 

ক্রিকেট অপারেশন্স বিভাগের ইনচার্জ শাহরিয়ার নাফিস গণমাধ্যমকে বলেন, ‘অ্যাথলেটিকস ট্র্যাক বেছে নেওয়ার পেছনে আসলে টাইমিংয়ের একটা বিষয় আছে। আমরা যদি আন্তর্জাতিকভাবে অনুসরণ করি তাহলে বেশ কিছু টেস্টিং মেথড আছে, আমরা আজ ১৬শ মিটার টাইম ট্রায়াল নিলাম। অ্যাথলেটিকস ট্র্যাকে যদি নেই, তাহলে প্রপার টাইমিংটা হয়। কারণ ওইভাবেই ক্যালকুলেট করা হয়। এটা ওদের কাছে নতুন মনে হয়েছে। সব মিলিয়ে ভালো।’


img

বড় জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

প্রকাশিত :  ২০:০৫, ০৩ মে ২০২৪

ভাগ্যকে রীতিমত সহায় করেই মাঠে নেমেছিলেন অভিষিক্ত তানজিদ হাসান তামিম। অভিষেক ম্যাচে গুনে গুনে তিনবার ‘জীবন’ পেয়েছেন এই ওপেনার। শেষ পর্যন্ত তানজিদের ৪৭ বলে ৬৭ রানের ইনিংসে ভর করে জয় দিয়েই বিশ্বকাপ প্রস্তুতি শুরু করলো বাংলাদেশ। এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেলো টাইগাররা।

শুক্রবার (৩ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠান টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথমে ব্যাট করতে নেমে তাসকিন আহমেদ ও সাইফুদ্দিনের বোলিং তোপে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে জিম্বাবুয়ে। তবে ওয়েলিংটন মাসাকাদজা ও ক্লাইভ মানদান্দের ব্যাটে ভর সমানজনক পুঁজি পায় জিম্বাবুয়ে। বাংলাদেশকে ১২৫ রানের টার্গেট দেয় সিকান্দার রাজার দল।   

১২৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। ইনিংসের দ্বিতীয় ওভারে দলীয় ৫ রানে ৩ বলে ১ রান করে সাজঘরে ফিরে যান লিটন দাস। এরপর ক্রিজে আসেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এনগারাভার করা তৃতীয় ওভার শেষে বৃষ্টি হানা দিলে খেলা বন্ধ হয়ে যায়।

বৃষ্টি থামার পর খেলা শুরু হলে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন অভিষিক্ত তানজিদ হাসান তামিম। তবে আবারও বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। বৃষ্টির পর খেলা শুরু হলে সাজঘরে ফিরে যান শান্ত। দলীয় ৫৭ রানে ২৪ বলে ২১ রান করে আউট হন তিনি। 

শান্তর বিদায়ের পর ক্রিজে আসেন তাওহিদ হৃদয়। হৃদয়কে সঙ্গে আগ্রাসী ব্যাটিং চালিয়ে যান তানজিদ তামিম। ৩৬ বলে নিজের প্রথম আন্তর্জাতিক ফিফটি তুলে নেন এই টাইগার ওপেনার। তার সঙ্গে তাল মিলিয়ে আক্রমণাত্নক ব্যাটিং করতে থাকেন হৃদয়। জিম্বাবুয়ের বোলারদের কোনো সুযোগ না দিয়ে রানের চাকা সচল রাখেন এই দুই ব্যাটার। 

তানজিদ তামিম ও হৃদয়ের আগ্রাসী ব্যাটিংয়ে ভর করে ২৮ বল হাতে রাখে ৮ উইকেটে জয় পায় বাংলাদেশ। তানজিদ তামিম ৪৭ বলে ৬৭ ও হৃদয় ১৮ বলে ৩৩ রানে অপরাজিত থাকেন।