img

হারের দিনেও অনন্য রেকর্ড ধোনির

প্রকাশিত :  ০৪:৫৮, ০১ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৫:০১, ০১ এপ্রিল ২০২৪

হারের দিনেও অনন্য রেকর্ড ধোনির

ক্রিকেট অঙ্গনের বড় তারকা মহেন্দ্র সিং ধোনি এক বছর পর ব্যাট হাতে নেমেছেন। চার-ছয়ের পসরায় ১৬ বলে করেছেন ৩৭ রান। চেন্নাইয়ের আনন্দের কারণ সেটিই।

ধোনি যে মাঠে খেলেন, সেটিই নাকি তার হোম ভেন্যু। কথাটা যে বাড়াবাড়ি নয়, তা টের পাওয়া গেল দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ম্যাচে। চেন্নাইয়ের হার প্রায় নিশ্চিত। এমন সময় ক্রিজে ৪২ বছরের ধোনি। প্রিয় ‘থালা’ যখন মাঠে নামছেন তখন বিশাখাপত্তমে কান পাতা দায়। 


তবে এদিন ধোনি ফিনিশার রোলে সফল হলেন না। চেন্নাই হারল ২০ রানের ব্যবধানে। চলতি আসরে যা তাদের তৃতীয় হার। কিন্তু হেরে যাওয়া ম্যাচেও অনন্য নজির গড়ছেন ধোনি। যে কীর্তিতে তিনি একাই অবস্থান করছেন। তার পাশে নেই আর কেউই।

প্রথম উইকেটকিপার হিসাবে এদিন ৩০০তম ডিসমিসাল ধোনি। টি-টোয়েন্টি ক্রিকেটের সফলতম উইকেটকিপারও তিনিই। ধোনির ৩০০ ডিসমিসালের মধ্যে রয়েছে ২১৩টি ক্যাচ এবং ৮৭টি স্ট্যাম্পিং। রোববার রবীন্দ্র জাদেজার বলে পৃথ্বী শয়ের ক্যাচ ধরার পরেই এই নজির গড়েন তিনি।

এই তালিকায় ধোনি অবশ্য বেশ আগে থেকেই শীর্ষে অবস্থান করছেন। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের প্রাক্তন উইকেটকিপার কামরান আকমল। তিনি ২৭৪টি ডিসমিসাল করেছেন। যার মধ্যে ১৭২টি ক্যাচ এবং ১০২টি স্টাম্পিং করেছেন। তৃতীয় স্থানে থাকা দীনেশ কার্তিকেরও ২৭৪টি ডিসমিসাল (২০৭টি ক্যাচ এবং ৬৭টি স্ট্যাম্পিং) রয়েছে।


img

আর্চারকে নিয়ে বিশ্বকাপ দল ঘোষণা ইংল্যান্ডের

প্রকাশিত :  ১৪:০১, ৩০ এপ্রিল ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাকি আর মাত্র এক মাস। এর মধ্যে দল ঘোষণার সময় বাকি আর একদিন। আগামী ১ জুন থেকে ক্যারিবিয়ান অঞ্চল ও যুক্তরাষ্ট্রে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শেষ সময়ে এসে দলগুলো ঘোষণা দিচ্ছে নিজেদের বিশ্বকাপ স্কোয়াড। এরই মধ্যে দল জানিয়েছে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এবার তৃতীয় দল হিসেবে নিজেদের বিশ্বকাপ দল ঘোষণা করল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ইংল্যান্ড এর ১৫ সদস্যের বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন লম্বা সময় ধরে ইনজুরিতে ভোগা পেসার জোফরা আর্চার। এছাড়াও দলে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা বাহাতি স্পিনার টম হার্টলি। তবে বিশ্বকাপ দলে জায়গা হয়নি ক্রিস ওকসের।

সবশেষ ২০২৩ সালের মার্চে ইংল্যান্ডের হয়ে খেলেছিলেন আর্চার। এক বছরেরও বেশি সময় ধরে ইনজুরি থেকে সেরে উঠে ডাক পেলেন জাতীয় দলে। তার সঙ্গে দলে ফিরেছেন ক্রিস জর্ডানও। 

ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল: জস বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, উইল জ্যাকস, জনি বেয়ারস্টো, বেন ডাকেট, হ্যারি ব্রুক, লিয়াম লিভিংস্টোন, মঈন আলি (সহ-অধিনায়ক), স্যাম কারান, ক্রিস জর্ডান, টম হার্টলি, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড ও রিস টপলে।